কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রয়াণ দিবস আজ

 প্রকাশিত: ২০১৬-১০-২৩ ০৩:৫৮:২৬

সিলেটটুডে ডেস্ক:

বাংলা সাহিত্যের খ্যাতনামা কবি ও ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের ২৩ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার নিজ বাড়িতে পরলোক গমন করেন নন্দিত এই কথাশিল্পী।

বাংলাদেশ ছাড়াও পশ্চিমবঙ্গে নানা আয়োজনের মধ্য দিয়ে তাকে স্মরণ করা হবে। 

সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম ১৯৩৪-এর ৭ সেপ্টেম্বর বাংলাদেশের মাদারীপুরে। চার বছর বয়সে তিনি কলকাতায় যান। ১৯৫৩ সাল থেকে তিনি কৃত্তিবাস কবিতা পত্রিকার সম্পাদনা শুরু করেন। ১৯৫৮ সালে প্রথম কাব্যগ্রন্থ 'একা এবং কয়েকজন' প্রকাশিত হয়।

তার উল্লেখযোগ্য কয়েকটি কাব্যগ্রন্থ, আমি কী রকমভাবে বেঁচে আছি, যুগলবন্দি (প্রয়াত কবি শক্তি চট্টোপাধ্যায়ের সঙ্গে), হঠাৎ নীরার জন্য, রাত্রির রঁদেভু। তার উপন্যাসের মধ্যে অর্ধেক জীবন, অরণ্যের দিনরাত্রি, অর্জুন, প্রথম আলো, সেই সময়, পূর্ব পশ্চিম, ভানু ও রাণু, মনের মানুষ উল্লেখযোগ্য।

শিশু ও কিশোর সাহিত্যেও 'কাকাবাবু-সন্তু' নামে এক জনপ্রিয় গোয়েন্দা সিরিজের রচয়িতা তিনি। তার প্রথম কিশোর উপন্যাস ভয়ঙ্কর সুন্দর, সত্যি রাজপুত্র, সবুজ দ্বীপের রাজা উল্লেখযোগ্য। তার অরণ্যের দিনরাত্রি ও প্রতিদ্বন্দ্বী উপন্যাস, মনের মানুষ উপন্যাস অবলম্বনে চলচ্চিত্র নির্মিত হয়েছে।

সাহিত্যে অবদান রাখায় এ কথাশিল্পী অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি পেয়েছেন আনন্দ পুরস্কার, সাহিত্য একাডেমি পুরস্কার, বঙ্কিম পুরস্কার। 

আপনার মন্তব্য