শাওন পান্থের কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

 প্রকাশিত: ২০২১-০৪-২৫ ১৭:৫৬:২৪

সিলেটটুডে ডেস্ক:

বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিজয়ের  সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত শাওন পান্থের "আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে" কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

গত ২২ এপ্রিল (বৃহস্পতিবার) রাতে থেকে দুই পর্বে অনলাইনে এ প্রকশনা অনুষ্ঠান হয়।

পৌনে চার ঘণ্টা ব্যাপী এই উৎসবের সূচনা করেন বিশিষ্ট কথাসাহিত্যিক, গীতিকার ও কবি আজিজুর রহমান আজিজ। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও মোড়ক উন্মোচন করে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর এ এইচ এম  মোস্তাফিজুর রহমান, ভারতের ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট সাহিত্যিক গবেষক ড. দেবব্রত দেবরায়, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর শামিমা চৌধুরী, বিশিষ্ট বাচিকশিল্পী ফ্যাশন ডিজাইনার আমিনা রহমান লিপি, লন্ডন আইওন টিভির উপস্থাপক, সংবাদ পাঠক ও প্রয়োজক ফারজানা করিম, ভারতের বিটিভি ত্রিপুরার সিইও বাচিকশিল্পী মনীষা পাল চৌধুরী, বাংলাদেশের বিশিষ্ট বাচিক শিল্পী কংকন দাস, প্রবীর পাল ও সীমা  মোহন্ত উদ্বোধনী পর্বে অংশ নেন।

দ্বিতীয় পর্বে অতিথি ছিলেন বিশিষ্ট কবি ও গীতিকার জামাল হোসেন, কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ডক্টর সারওয়ার মুর্শেদ, সাবেক অধ্যক্ষ কথাসাহিত্যিক ডক্টর আনোয়ারা আলম, কবি ও অধ্যাপক তরুণ ইউসুফ, আমেরিকার নঙর টিভির পরিচালক ডিম্পল তানু, সুইডেনের ওরিব্র ইউনিভার্সিটি থেকে ডাঃসাবদিনা শারমিন, ভারতের মুম্বাই থেকে বিশিষ্ট  সংগঠক বাচিকশিল্পী দীপান্বিতা সরকার, বাচিক শিল্পী রুনা চৌধুরী ও যুক্তরাজ্যের লন্ডন থেকে সংগীত ও বাচিক শিল্পী আসমা সুলতানা শোভন।

উদ্বোধনী বক্তব্যে কবি আজিজুর রহমান আজিজ বলেন, শাওন পান্থের "আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে" কাব্যগ্রন্থটিতে একের ভিতর বহুর সমন্বয় ঘটেছে। শুধু আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে কবিতা নিয়ে একটি কাব্যগ্রন্থ হতে পারতো। বেশ কিছু কবিতা সীমানার গণ্ডিকে অতিক্রম করে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে গেছে বহুমাত্রিকতায়। সমাজ, দর্শন, আন্তর্জাতিক প্রেক্ষাপট, সমকালীন প্রেক্ষাপট, প্রেম, ভালোবাসার নিখুঁত নিপুন ছবি এঁকেছেন কবি শাওন পান্থ। তিনি বলেন কবির কাব্যিকতা, তার বিনম্র নীরবতা, তার বলার ভেতরে অনেক না বলা কথা আমাদের ভাবায়, আমাদের মনকে প্রশান্ত করে। চোখের সামনে মেলে ধরে অসীম আপার বিস্ময়।

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোস্তাফিজুর রহমান বলেন, আমি আমার প্রিয় কবি শাওন পান্থ কে অভিনন্দন জানাই  আমাদের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে 'আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে' কাব্যগ্রন্থটি প্রকাশের জন্য।
তিনি বেশ কয়েকটি কবিতা আবৃত্তি করে এবং উদ্ধৃতি দিয়ে বলেন, এ কবিতাগুলো আমাদেরই কথা, আমাদের মতো প্রতিটি মানুষের মনের কথা। তিনি বইটির সুন্দর মুখবন্ধ লেখার জন্য কবি আজিজুর রহমান আজিজকে অভিনন্দন জানান। বইটি চমৎকার প্রচ্ছদেরও তিনি প্রশংসা করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কানাডা থেকে বাচিক শিল্পী মুনিরা সুলতানা মিলি ও শিল্পী সুবর্না রহমান।

স্ট্রিম ইয়ার্ডে অনুষ্ঠানটির কারিগরি নিয়ন্ত্রণ করেন সিলেট থেকে অনিমেষ শর্মা।

উল্লেখ্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শাওন পান্থের "আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে" কাব্য গ্রন্থটি প্রকাশক মোঃ আমজাদ হোসেন, অর্ণব প্রকাশন, চট্টগ্রাম। বইটির মুখবন্ধ লিখেছেন কবি আজিজুর রহমান আজিজ এবং প্রচ্ছদ করেছেন অনিমেষ শর্মা।

আপনার মন্তব্য