সাহিত্যিক বশীর আল-হেলাল মারা গেছেন

 প্রকাশিত: ২০২১-০৯-০১ ০৪:১৯:১৫

সিলেটটুডে ডেস্ক:

সাহিত্যিক ও গবেষক বীর মুক্তিযোদ্ধা বশীর আল-হেলাল মারা গেছেন। মঙ্গলবার (৩১ আগস্ট) দুপুরে রাজধানীর মোহাম্মদপুরে নিজ বাসায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

বাংলা একাডেমির ফেলো ও সাবেক পরিচালক বশীর আল-হেলালের পরিবারের বরাত দিয়ে বাংলা একাডেমির সচিব লোকমান হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বশীর আল-হেলাল দীর্ঘদিন ধরে আলঝেইমারসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

বশীর আল-হেলাল ১৯৩৬ সালের ৬ জানুয়ারি মুর্শিদাবাদের তালিবপুর গ্রামের মীরপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় বিভাগে বাংলায় এমএ পাস করেন তিনি। এরপর চাকরি নেন কলকাতায় হজ কমিটিতে। তার প্রথম গল্পের বই 'স্বপ্নের কুশীলব' কলকাতা থেকে প্রকাশিত হয়।

বশীর আল-হেলাল ১৯৬৮ সালের শুরুর দিকে মাকে নিয়ে ঢাকায় চলে আসেন। এরপর ১৯৬৯ সালের শুরুতে বাংলা একাডেমিতে সহ-অধ্যক্ষ হিসেবে নিযুক্ত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৯৩ সালে পরিচালক হিসেবে বাংলা একাডেমি থেকে অবসর নেন তিনি।

বশীর আল-হেলালের আটাশ পৃষ্ঠার ভাষা-আন্দোলনের ইতিহাস (১৯৮৫) একটি অতি গুরুত্বপূর্ণ গ্রন্থ। তার প্রকাশিত গল্পের বইগুলো হলো- 'প্রথম কৃষ্ণচূড়া', 'আনারসের হাসি', 'বিপরীত মানুষ', 'ক্ষুধার দেশের রাজা', 'গল্পসমগ্র-প্রথম খণ্ড'। তার প্রকাশিত উপন্যাসের মধ্যে রয়েছে- 'কালো ইলিশ', 'ঘৃতকুমারী', 'শেষ পানপাত্র', 'নূরজাহানদের মধুমাস', 'শিশিরের দেশে অভিযান'।

সাহিত্যকর্মে অবদানের জন্য বশীর আল-হেলাল আলাওল সাহিত্য পুরস্কার (১৯৯১), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ (১৯৯৩) বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

আপনার মন্তব্য