ছোট কাগজ সাহিত্যের গতি নির্ধারণ করে: জয় গোস্বামী

 প্রকাশিত: ২০১৬-০১-১১ ২৩:২২:৩৭

 আপডেট: ২০১৬-০১-১১ ২৩:২৮:০৮

নিজস্ব প্রতিবেদক:

কবি জয় গোস্বামী বলেছেন সাহিত্যের ছোট কাগজ বা লিটল ম্যাগাজিন সাহিত্যের গতিধারা নির্ধারণ করে দেয়।  লিটল ম্যাগাজিনের লেখনির ভাবের উপর খেয়াল রাখলে আঁচ করা যায় আগামীর সাহিত্য চর্চা কোনদিকে যাচ্ছে।

দুই বাংলায় সমান জনপ্রিয় এই কবি বলেন, "আমি সবসময় খুব চেনা, কম চেনা কিংবা একেবারেই অচেনা ছোট কাগজ হাতে পেলেই পড়ে দেখার চেষ্টা করি"।

সোমবার (১১ জানুয়ারি) বিকেলে পশ্চিমবঙ্গের কলকাতার রবীন্দ্রসদনে পশ্চিমবঙ্গ বাংলা একাডেমীর প্রাঙ্গণে  ৫ দিনব্যাপী সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কথাসাহিত্যিক অতিন বন্দ্যোপাধ্যায় বলেন, "এখানে এসে এত সাহিত্য কাগজ দেখে মন উৎফুল্ল হয়ে গেল।  মেদেনিপুরের কোন কবি কি লিখছেন, নদীয়ার কোন গল্পকার কি ভাবছেন, পুরো বাংলায় সাহিত্যের ভাষাটা কি দাঁড়াচ্ছে তা জানার ভীষণ ইচ্ছে আমার"।  

ভারতে বাংলা সাহিত্যের সবচেয়ে বড় এই উৎসব উদ্বোধন করেন কথাসাহিত্যিক অতিন বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও কবি জয় গোস্বামী।

পশিমবঙ্গ বাংলা একাডেমীর সভাপতি শাওলি মিত্রের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন তাঁর সরকার বাংলা শিল্প সংস্কৃতি ও সাহিত্যের বিকাশে দৃঢ় প্রতিজ্ঞ।


১১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত এই উৎসবে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে সাহিত্যের ছোট কাগজ নিয়ে এসেছেন সেখানকার সাহিত্য সংগঠকরা।

উদ্বোধনের আগেই বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উৎসবের স্টলে ভিড় করেন। মূলমঞ্চে না গেলেও উৎসবে এসেছিলেন  সঙ্গীতশিল্পী কবির সুমনও। বিভিন্ন অঞ্চলের সাহিত্য কাগজ ঘুরে ঘুরে দেখেন তিনি।  

৫ দিন ব্যাপী এই সাহিত্য উৎসবে ছোট কাগজ প্রদর্শনীর পাশাপাশি সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে সেমিনার, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।

আপনার মন্তব্য