বিস্মৃতির আর্তনাদ

 প্রকাশিত: ২০২০-০৬-০২ ১৪:২১:০৭

 আপডেট: ২০২০-০৬-০২ ১৪:৪০:৫৬

আফরিন জাহান হাসি:

“তরুণী মা-টা চিৎকার করে কাঁদছে, সেই সাথে ছোট দুটি বাচ্চা। তাদের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠছে।” দূর বহুদূর থেকে ভেসে আসছে সেই কান্না আর দৃশ্যটা মিলিয়ে যাচ্ছে ধীরে ধীরে। এর মাঝেই স্পষ্ট হয়ে উঠছে আর এক কিশোরীর মুখ! প্রাণোচ্ছল নৃত্যরত সুন্দরী এক অপ্সরী যেন! চঞ্চল, উচ্ছল, ঝলমলিয়ে বয়ে চলা কিশোরী নদী। জেলা পর্যায়ে গানের প্রতিযোগিতায় প্রথম হওয়া, নাচের অনুষ্ঠানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, আত্মীয় বন্ধু সবার আদরের নদী!

নদীর এক আত্মীয় অতি সুদর্শন যুবক। অল্প বয়সেই বিয়ে করে দুই বাচ্চার বাবা, মামাতো-ফুপাতো ভাই বোনদের মাঝে তার বিশাল জনপ্রিয়তা! নদীর সাথেও রয়েছে তার অন্তরঙ্গতা। সবাই মিলে খুব চমৎকার সময় কাটে তাদের। নদীর সাথে আলাদা করেও তার অনেক আলাপ চলে, আশা-আকাঙ্ক্ষা-স্বপ্ন, সুখ দুঃখের কত কথা। গল্পচ্ছলে কখনো কখনো আদর করে দেয় সে! নদী তখন কৈশোর পেরিয়ে তারুণ্যের স্নিগ্ধতায় পরিপূর্ণ। খলখলিয়ে ছলছলিয়ে বয়ে চলে নদীর জীবন। দুর্বার গতিতে বেয়ে চলে স্বপ্নের তরী। কী করবে, কী দায়িত্ব নেবে, কীভাবে দূর করবে অন্যের কষ্ট- এরকম কত চিন্তা! সবার সমস্যার সমাধান করে দিতে ইচ্ছে করে ওর।

বিজ্ঞাপন

অনেকেই নদীকে ভালোবাসার কথা জানায়। ও কিছুটা আগায় কিছুটা পেছোয়। আনন্দ, উদ্দীপনা, কর্মস্পৃহায় পরিপূর্ণ নদীর সময় বয়ে চলে তরতর করে। এর মাঝেই দুঃস্বপ্নের মত ঘটে যায় সেই ঘটনা! নদীর শরীরে নতুন এক প্রাণের অস্তিত্ব। যৌনজ্ঞানের অভাব নদীকে বিহ্বল করে তোলে। কী করবে নদী, কী হবে তার সব স্বপ্ন আকাঙ্ক্ষার! কীভাবে কী হলো কিছুই যেন বুঝে উঠতে পারেনা ও। ও কি ভালোবাসে ঐ আত্মীয় যুবককে! সে কি ভালোবাসে নদীকে! কীভাবে ও এতটা জড়িয়ে গেল! কী হবে ঐ ছেলের বিবাহিত স্ত্রীর! তার দুই সন্তানের! হাজারো প্রশ্ন সাইক্লোনের মত ঘিরে ধরে নদীকে।

কীভাবে ও সমস্ত আত্মীয় পরিজনের মুখোমুখি হবে, কী করা উচিৎ তার! এ সমাজে এর বিধান কী- এসব ভাবনায় বিহ্বল নদী তখন চাপ দেয় সেই যুবককে, বিয়ে করে ওরা। সিদ্ধান্ত হয় আগের স্ত্রীকে ডিভোর্স দেবে ওই যুবক। বাবার বাড়ি ফিরে যেতে বলা হয় তাকে, পরে ডিভোর্স লেটার পাঠিয়ে দেয়া হবে। মেয়েটি ফিরে যেতে চায় না, দুই সন্তানকে বুকে জড়িয়ে তাই তার আকুল আর্তনাদ।

নদী আজও বুঝে ওঠতে পারে না ও কী চেয়েছিল, জীবনসঙ্গী করতে ঐ আত্মীয়কে, সেও কি আসলে চেয়েছিল নদীর সাথে নতুন জীবন শুরু করতে! নাকি পুরোটাই অসতর্ক মুহূর্তের এক দুর্ঘটনা! আজও তাকে তাড়া করে ফিরে তার স্বপ্নময় দিনগুলো। ফিরে ফিরে আসে সেই আর্তনাদ। বিস্মৃতির অতলে হারিয়ে যেতে যেতে নদীর তন্দ্রা ভাঙে। পাশের ঘরে তার বাচ্চারা খেলনা নিয়ে ঝগড়া করে চিৎকার করছে।

আপনার মন্তব্য