অন্ধকার থেকে পরিত্রাণের লক্ষ্যে অনলাইনে ‘আরজ গ্রন্থাগার’

 প্রকাশিত: ২০১৫-১২-২৮ ০০:১৩:১৬

 আপডেট: ২০১৫-১২-২৮ ০১:৫৩:৩৭

নিজস্ব প্রতিবেদক:

মানবতাবাদী দার্শনিক ও লেখক আরজ আলী মাতুব্বরের রচনা সমগ্র নিয়ে এক তরুণের প্রচেষ্টায় অনলাইনে তৈরি করা হয়েছে 'আরজ গ্রন্থাগার'। অনলাইনে এই গ্রন্থাগারে ঢুকে যেকেউ বিনামূল্যে পড়তে পারেন আরজ আলী মাতুব্বরের রচনা।

'আরজ গ্রন্থাগার' (http://www.arojalimatubbar.com) নামক এই ওয়েবসাইটি  গড়ে তুলেছেন রিটন খান। পেশায় প্রকৌশলী রিটন আরজ আলীকে নিয়ে এই ওয়েবসাইট তৈরির পেছনে কারণ হিসেবে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন,
"বাংলাদেশের সমসাময়িক ঘটনাবলি এক অন্ধকার যুগের দুঃস্বপ্নের দিকে নিয়ে যাচ্ছে, এর থেকে পরিত্রাণের একমাত্র উপায় আমাদের এই প্রজন্ম ও আগামী প্রজন্মকে শিখতে হবে কি করে প্রশ্ন করতে হয়।  আস্তিক নাস্তিকের দ্বন্দ্ব থামিয়ে সকলকে শিখতে হবে সত্য যাচাই বাছাই ছাড়া গ্রহণ করা যায় না।"

তিনি বলেন, "আমি প্রশ্ন করা শিখেছি মাতুব্বর সাহেবের বই পড়ে তাই আমি চাই বাকি যারা এখনো পেন্ডুলামের মত দোদুল্যমান তাদের জন্য একটি অনলাইন গ্রন্থাগার হোক যেখানে তারা এই ধরনের লেখাগুলো একটু নেড়েচেড়ে দেখবে।"

রিটন জানান, বন্ধু সুব্রত শুভর অনুপ্রেরণায় সাইটটি গড়ে তোলেছেন তিনি। এই ভার্চুয়াল গ্রন্থাগারে আরজ আলী মাতুব্বরের সমস্ত লেখা পাওয়া যাবে। এর পেছনে সমস্ত ব্যয়ভারও তিনিই বহন করছেন। তবে এসব কাজে কেউ সহযোগিতা নিয়ে এগিয়ে এলে সানন্দে স্বাগত জানানো হবে বলে উল্লেখ করেন তিনি।

'আরজ গ্রন্থাগার' সফলভাবে পরিচালিত হলে ভবিষ্যতে অন্য লেখকদের নিয়েও কাজ করের ইচ্ছা প্রকাশ করেন তিনি। তরুণ তরুণীরা বেশিরভাগ সময় এখন ইন্টারনেট ব্যবহার করে কাটায়। সেক্ষেত্রে ইন্টারনেটে পড়ার সুযোগ তৈরি হলে দেশ বিদেশ থেকে অনেকেই সহজেই অনেক কিছু জানার সুযোগ পাবে বলেও মনে করেন তিনি।

আপনার মন্তব্য