গ্রন্থমেলায় এসেছে সোলায়মান সুমন সম্পাদিত সমকালীন ছোটগল্প ভগ্ন সময়ের কোলাজ

 প্রকাশিত: ২০১৫-০২-২১ ২০:৪৭:১১

 আপডেট: ২০১৫-০২-২১ ২০:৫৩:৩৫

ডেস্ক রিপোর্ট:

একুশে গ্রন্থমেলায় এসেছে সোলায়মান সুমন সম্পাদিত সমকালীন ছোটগল্প ভগ্ন সময়ের কোলাজ। সম্পাদিত গ্রন্থে নব্বই, শূন্য ও দ্বিতীয় দশকের গল্পকারদের গল্প স্থান পেয়েছে।

গত কয়েক বছরে তরুণ গল্পকারদের যেসব গল্পগুলো সম্পাদককে টেনেছে খুব তাদের গল্প নিয়ে সোলায়মান সুমনের এই প্রয়াস বলে জানিয়েছে তিনি। জানান- হৃদয়ের গিটারে টান লেগেছে-- তাদের গল্পগুলোকে একসাথে দেখার স্বপ্ন থেকেই এ গল্পসঙ্কলন।

গ্রন্থের মধ্যে যে সব গল্প ও গল্পকার স্থান পেয়েছেন শাহীন আখতারের শিস, মনি হায়দারের মায়া সংবাদ, রাশেদ রহমানের আগুন মিস্ত্রি, লতিফ জোর্য়াদারের ঘুণপোকার বাসা, চন্দন আনোয়ারের কতিপয় অনাথ শিশু, স্বকৃত নোমানের ফণা, পিয়াস মজিদের জীবন ও ফ্ল্যাশ-মব বাস্তবতা, আনিফ রুবেদের শেয়ালের ভূগোলের কানামাছি খেলা, মেহেদী উল্লাহর দ্য সানি এক্সপেরিমেন্ট, মাসউদ আহমাদের বিকেলের আটোগ্রাফ, সাদাত হোসাইনের মা ও মানুষ সহ আরো অনেক গল্প।

গল্পগ্রন্থ সম্পর্কে সুমন আরও বলেন- সততার সাথে বলছি, ভাল গল্প নির্বাচনে আমি কোনো ধরনের ছাড় দিইনি। তারপরও পাঠকের কাঠগড়ায় দাঁড়াতে আমি রাজি; যাঁরা আমাদের গল্পের বর্তমান ও ভবিষ্যত। তবে নব্বইয়ের গল্পকার মাত্র চারজন আবার এঁদের দুজন নব্বইয়ে প্রকাশিত হলেও শূন্যে তাঁদের পরিচিতি এসেছে।

তিনি আত্মবিশ্বাসের সঙ্গে উচ্চারণ করেন- যাঁরা গল্প ভালবাসেন বা গল্প চর্চা করেন তাঁদের জন্য এটি অবশ্য পাঠ্য একটি বই।

বইটি প্রকাশ করেছে অনুপ্রাণন প্রকাশন, ঢাকা। পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দি উদ্যানস্থ গ্রন্থমেলার ৩৯৯ নং স্টলে।

 

 

 

আপনার মন্তব্য