COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

48

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

15

Total
Recovered

664,731

Worldwide
Cases

30,892

Deaths
Worldwide

142,427

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

বাংলা একাডেমি পুরস্কার পেলেন ওয়াসি আহমেদসহ ১০ জন

 প্রকাশিত: ২০২০-০১-২৩ ১৭:০৪:৪৭

 আপডেট: ২০২০-০১-২৩ ১৮:৪২:৫০

নিজস্ব প্রতিবেদক:

২০১৯ সালের বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। সিলেটের বিয়ানীবাজারের সন্তান ওয়াসি আহমেদসহ এবার পুরস্কার পেয়েছেন ১০ জন।

বৃহস্পতিবার বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সংবাদ সম্মেলনে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন।

ওয়াসি আহমেদ ২০১৮ সালে সিলেটটুডে টোয়েন্টিফোর-উৎস প্রকাশন সাহিত্য পুরষ্কার লাভ করেন।

২০১৯ সালে কবিতায় পুরস্কৃত হয়েছেন কবি মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহিম শাহ, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় রফিকুল ইসলাম বীরউত্তম, বিজ্ঞান-কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, আত্মজীবনী-স্মৃতিকথা-ভ্রমণকাহিনী ফারুক মঈনুদ্দিন, ফোকলোরে সাইমন জাকারিয়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন।

২০১৮ সালে কবিতায় কাজী রোজী, কথাসাহিত্যে মোহিত কামাল, প্রবন্ধ ও গবেষণায় সৈয়দ মোহাম্মদ শাহেদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে আফসান চৌধুরী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছিলেন। ওইবছর অনুবাদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ, নাটক এবং শিশুসাহিত্যে কাউকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়নি।

আগামী ২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

১৯৬০ সালে প্রবর্তিত বাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় এ পুরস্কার ১০টি বিষয়ে দেওয়া হয়ে থাকে। এবার পুরস্কার হিসেবে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের প্রত্যেককে দুই লাখ টাকা, সনদ ও স্মারক দেওয়া হবে।

আপনার মন্তব্য