মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ ইং

বইপড়া নিয়ে ঈশ্বরদী উপজেলার বিশিষ্টজনদের আলোচনা

পাবনা বইমেলার ১০ম দিন

 প্রকাশিত: ২০১৭-০২-১১ ১৪:৫১:৫৩

পাবনা প্রতিনিধি :

গতকাল (শুক্রবার) বইমেলা অঙ্গনে পাবনা থেকে ঢাকা যাওয়ার পথে বাস দুর্ঘটনায় বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী মোজাম্মেল হক নিহত হওয়ার সংবাদ পৌঁছালে শোকের ছায়া নেমে আসে। এ খবর পেয়ে তাৎক্ষনিক মেলা উদযাপন পরিষদ বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত সকল সাংস্কৃতিক অনুষ্ঠান স্থগিত করেন। এই দুর্ঘটনায় আরো ৭ জন সাংস্কৃতিক কর্মী গুরুতর আহত হন। তাদের দ্রুত সুস্থ্যতা কামনা করা হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় নিহত বিশিষ্ট এই সাংস্কৃতিক কর্মীর বিদেহী আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

পাবনা বইমেলার ১০ম দিনে মেলা মঞ্চে ঈশ্বরদী উপজেলার বিশিষ্টজন আলোচনায় অংশ নেন। তারা বলেন, মানুষ এখনো পড়ছেন। বইমেলা মানুষকে বই পড়ার প্রতি উৎসাহিত করে। আমরা চাই বইমেলায় এসে সকলেই অনেক অনেক বই দেখবে, ঘেঁটে ঘেঁটে ভাল ভাল বই খুঁজবে, বই কিনবেও। তথ্য প্রযুক্তির এই যুগে নতুন বই পুরাতন বই পড়ার সহজ সুযোগ পাওয়া যায়। এ সময়ের শিক্ষার্থীরা এ সুযোগটা ভালভাবেই নিচ্ছে। এই মাধ্যম ব্যবহার করে আগের তুলনায় তারা অনেক বেশি পড়ছে এবং জানছে। সেই হিসেবে আমরা শিক্ষকরা কি পড়ছি? সেটি মুদ্রিত বইই হোক আর ই-বুকই হোক। শিক্ষার্থীরা একদিন বুঝতে পারবে, মুদ্রিত বই-ই তাদের পড়ার জন্য সহায়ক ভুমিকা পালন করে।

মঞ্চে আলোচনায় অংশ নেন অধ্যাপক উদয় কুমার লাহিড়ি, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আদুবালা শীল, কলাম লেখক ও প্রাবন্ধিক হাসান আহমেদ চিশতী, ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম, কলেজের প্রভাষক ইসমাইল হোসেন ও রাশেদুল আওয়াল রিজভী।

বই মেলা উদযাপন পরিষদের পক্ষ থেকে তাঁদের অভিনন্দন ও ধন্যবাদ জানান অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর মহাসচিব আব্দুল মতীন খান। সভার সঞ্চালন করেন ড. হাবিবুল্লাহ ও এ্যাড. মুসফেকা জাহান কণিকা।

মেলা মঞ্চে আলোচনা সভার পর শিশু একাডেমি নৃত্য, পদ্মা সঙ্গীত একাডেমী সঙ্গীত ও নৃত্য এবং রেলওয়ে শিল্পী গোষ্ঠী নাটক মঞ্চস্থ করে।

আপনার মন্তব্য