রবিবার, ২৫ আগস্ট ২০১৯ ইং

গ্রন্থমেলায় কথাসাহিত্যিক রেজা ঘটকের ৩ বই

 প্রকাশিত: ২০১৭-০২-২১ ২৩:৫৩:২৮

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে গ্রন্থমেলায় কথাসাহিত্যিক ও নির্মাতা রেজা ঘটকের তিনটি বই প্রকাশিত হয়েছে। বইগুলোর মধ্যে রয়েছে একটি উপন্যাস, একটি গল্প সংকলন আর একটি প্রবন্ধের বই।

ইতিহাসনির্ভর উপন্যাস 'বসনা' প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার ৩৭০-৩৭২ নং স্টলে।

বইটি সম্পর্কে লেখক রেজা ঘটক বলেন, ১৯৯২ সালে যখন বসনিয়া যুদ্ধ শুরু হয়, তখন আমি অনার্স ফাইনাল ইয়ারের ছাত্র। তখন বসনিয়া যুদ্ধের খবরাখবর শুনে ও পত্রিকা পড়ে ডায়েরিতে নোট টুকে রাখতাম। বসনিয়া যুদ্ধের প্রতিটি ঐতিহাসিক ঘটনা পরম্পরা আমার ডায়েরিতে এখনো লিপিবদ্ধ আছে। ২০১০ সালে আমি বসনিয়া যুদ্ধ, স্বাধীনতা সংগ্রাম ও যুদ্ধকালীন সময়ের বাস্তব চিত্র নিয়ে এই ঐতিহাসিক উপন্যাস লেখা শুরু করি।

তিনি বলেন, লিখতে শুরু করেই টের পাই এই যুদ্ধ গোটা পূর্ব ইউরোপে একটি জটিল সমীকরণে বাধা। সেই জটিল সমীকরণ বুঝতে এবং যুদ্ধের প্রতিটি ঘটনা পরম্পরার পেছনের কলকব্জা বুঝতে আমি বসনিয়া যুদ্ধের উপর কয়েকশো ডকুমেন্টারি, কয়েক হাজার নিবন্ধ, পেপার ক্লিপ, এবং বসনিয়া যুদ্ধ সরাসরি ফেস করেছে এমন একটি পরিবার থেকে নানাভাবে তথ্য সংগ্রহ করি।

উপন্যাসটি লিখতে ছয় বছরের বেশি সময় লেগেছে জানিয়ে রেজা ঘটক বলেন, যারা বসনিয়া যুদ্ধ নিয়ে এবং গোটা পূর্ব ইউরোপের পেটের ভেতরে এক-টুকরো মুসলিম সংখ্যাগরিষ্ঠ বসনিয়া'র স্বাধীনতা কীভাবে আসলো, কী ত্যাগ ও কৌশলে বসনিয়া স্বাধীনতা অর্জন করলো, ভালো করে বুঝতে চান, সে সকল পাঠকের জন্য আমার 'বসনা' উপন্যাসটি।

গ্রন্থমেলায় রেজা ঘটকের প্রকাশিত প্রবন্ধের বইও প্রকাশিত হয়েছে। 'ফিদেল দ্য গ্রেট কমরেড' নামের বইটি প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রবীন আহসান। পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার ২৫৫-২৫৭ নং স্টলে।

গ্রন্থমেলায় প্রকাশনা সংস্থা সব্যসাচী থেকে রেজা ঘটকের প্রকাশিত গল্পগ্রন্থের নাম গল্পেশ্বরী। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার বাংলা একাডেমি লিটল ম্যাগ চত্বর, স্টল নম্বর ৫২, বহেড়াতলায়।

এ সম্পর্কে রেজা ঘটক বলেন, 'গল্পেশ্বরী' আমার ষষ্ঠ গল্প সংকলন। বইতে মোট সাতটি গল্প রয়েছে। যারা আমার গল্প সম্পর্কে জানে, তাদের নিশ্চয়ই আমার গল্পের বইটি ভালো লাগবে। যারা আমার গল্প এখনো পড়েননি, তাদের জন্য আমি গল্পের বইটি সংগ্রহ করার অনুরোধ করছি। সব্যসাচী থেকে বইটি দু'একদিনের মধ্যেই বইমেলায় আসবে। বাংলা একাডেমি'র লিটল ম্যাগ চত্বরের বহেড়াতলায় সব্যসাচী'র স্টল নাম্বার ৫২।

এছাড়াও ঘরে বসে বইগুলো পেতে ১৬২৯৭-এ ফোন করে অর্ডার দেওয়া যাবে।

কথাসাহিত্যিক ও নির্মাতা রেজা ঘটকের জন্ম পিরোজপুর জেলার নাজিরপুর থানার উত্তর বানিয়ারী গ্রামে। নব্বই দশকের এ কথাসাহিত্যিকের অন্যান্য বইগুলোর মধ্যে গল্প সংকলন: বুনো বলেশ্বরী পাঠসূত্র; সোনার কংকাল, বিবর্তন; সাধুসংঘ আল-আমিন প্রকাশন; ভূমিপুত্র, অন্যপ্রকাশ; পঞ্চভূতেষু, ছায়াবিথী।

উপন্যাস: মা, আল-আমিন প্রকাশন; জীবনী: মুজিব দ্য গ্রেট, ত্রয়ী প্রকাশন; প্রবন্ধ: শূন্য দশমিক শূন্য, আল-আমিন প্রকাশন; শিশুতোষ গল্প: গপ্পটো টপ্পো না সত্যি, জয়তী পাবলিকেশানস; কিশোর গল্প: ময়নার বয়স তেরো; গণ স্বাক্ষরতা অভিযান; বয়োঃসন্ধিকাল, গণ স্বাক্ষরতা অভিযান।

আপনার মন্তব্য