আজ বুধবার, , ২৩ মে ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-১৭

 প্রকাশিত: ২০১৮-০২-১৮ ০২:০১:০৬

রেজা ঘটক:

শনিবার ছিল অমর একুশে বইমেলার সপ্তদশতম দিন। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সকাল থেকেই ছিল শিশু প্রহর। একটা পর্যন্ত বইমেলার মাঠ ছিল তাই ছোট্ট সোনামণিদের দখলে। দুপুরের পর বইমেলায় বড়দের ভিড় বাড়তে থাকে। তবে শুক্রবারের চেয়ে শনিবার মানুষ কম ছিল।

অমর একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে কথাসাহিত্যিক ইমতিয়ার শামীমের দু’টি উপন্যাস ‘নীল কৃষ্ণচূড়ার জন্মদিনে’ ও ‘অন্তর্গত কুয়াশায়’। আলোকপাত প্রকাশন থেকে (মেলায় স্টল নম্বর ৬৭২) প্রকাশিত দু’টি উপন্যাসেরই প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। ইমতিয়ার শামীমের দু’টি গল্পগ্রন্থ প্রকাশ পেয়েছে এবার। 'কাল-অকাল' শিরোনামের গল্পগ্রন্থটি প্রকাশ করেছে কথাপ্রকাশ এবং বাংলাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে বিভিন্ন পত্রিকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা মুক্তিযুদ্ধভিত্তিক কয়েকটি গল্প। বইটির শিরোনাম 'যেখানে মৃত্যুনদী স্বপ্নসমুদ্র'।

এছাড়া গাব্রিয়েল গার্সিয়া মার্কেসকে নিয়ে এলোমেলো ছড়িয়েছিটিয়ে থাকা লেখাগুলো নিয়ে কথাপ্রকাশ থেকে প্রকাশ পাচ্ছে একটি গদ্যগ্রন্থ, 'মার্কেস: সঙ্গে নিঃসঙ্গে'। মার্কেসের জীবন, গ্রন্থ, ক্যাস্ট্রোর সঙ্গে বন্ধুতার বিষয়আশয়, জন্মদিনের শুভেচ্ছা ও মৃত্যুপরবর্তী প্রতিক্রিয়া— তাঁকে ঘিরে এরকম এলোমেলো কিছু বিষয় নিয়ে এই বই। বিল ক্লিনটন ও সালভাদর আলেন্দেকে নিয়ে দুটো লেখার অনুবাদও থাকছে এই বইতে।

শনিবার বিকালে বাতিঘর থেকে প্রকাশ পেয়েছে গাব্রিয়েল গার্সিয়া মার্কেস-এর 'নিঃসঙ্গতার একশ বছর'-এর সুবর্ণ জয়ন্তী সংস্করণ। বইটির অনুবাদ করেছেন জি এইচ হাবীব। বিকেল সাড়ে ৪টায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের ঢাকা বাতিঘরে অনুষ্ঠিত হয় বইটির প্রকাশনা অনুষ্ঠান। অনুষ্ঠানে আলোচক ছিলেন খালিকুজ্জামান ইলিয়াস, রফিক-উম-মুনীর চৌধুরী ও আলীম আজিজ।

টাপুর টুপুর প্রকাশনী (ভুত সিরিজ) প্রকাশ করেছে কথাসাহিত্যিক ম্যারিনা নাসরীনের কিশোর উপন্যাস 'প্রেতাত্মার শহর'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী দেওয়ান আতিকুর রহমান। বইটির পরিবেশক বেহুলা বাংলা। পরিবার পাবলিকেশন থেকে প্রকাশ পেয়েছে কথাকার মেহতাজ নূরের গল্পগ্রন্থ 'কালের গহীনে'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী পিপীলিকা।

পরিবার পাবলিকেশন্স প্রকাশ করেছে কবি ও কথাসাহিত্যিক আলমগীর রেজা চৌধুরী'র নগর বাউল জেমসকে নিয়ে লিখিত উপন্যাস ‘সলীম আলী এবং আমাদের জেমস’। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইটির মূল্য ১২০টাকা। একই প্রকাশনা থেকে প্রকাশ পেয়েছে আলমগীর রেজা চৌধুরী'র আত্মজৈবনিক রচনা ‘মগ্ন মধ্যাহ্ন’। স্বাধীনতা-উত্তর কাব্যঘোর লাগা যুবকের জীবনপাঠের খণ্ডিত কথামালা বইটিতে সংকলিত হয়েছে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জন্ম নেয়া নতুন ভূখণ্ডের শব্দশ্রমিক হিসেবে পথচলায় বিস্তর বৈচিত্র্যময় অবলোকনই এই গ্রন্থের প্রতিপাদ্য। যার সঙ্গে জড়িয়ে আছে শিল্প-সাহিত্য-সংস্কৃতির বহুবর্ণিল রূপছায়া। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইটির মূল্য ২০০ টাকা।

নাগরী থেকে প্রকাশ পেয়েছে পার্থ সারথি দাস ও শামস শামীম সম্পাদিত কমরেড বরুণ রায়ের সর্বশেষ সাক্ষাৎকার ''আমার পিঠে ৬৩ টা দাগ রয়েছে'। মুক্তিযুদ্ধের সময় যারা শরণার্থী শিবিরে মারা যেতো তাদেরকে দেশের ভিতর সমাধিস্থ করতেন বরুণ রায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর যেভাবে দেশ চালাবেন ভেবেছিলেন, তাঁর দলের নেতাদের দুর্নীতির কারণে সেভাবে চালাতে পারেননি।

এরকম নানা অজানা বিষয় রয়েছে এই সাক্ষাৎকারে। সরদার ফজলুল করিম, নেপাল নাগ, মনি সিংহ, শহিদুল্লাহ কায়সার, রবি দামসহ বিপ্লবী নেতাদের অজানা অনেক বিষয় নিয়ে বরুণ রায় খোলামেলা বক্তব্য রেখেছেন। পাশাপাশি একই জেলে বঙ্গবন্ধুর সঙ্গে রাজবন্দি হিসেবে তাঁর স্মৃতিচারণও রয়েছে এই বইতে।

বাংলা একাডেমির বহেরাতলার লিটলম্যাগ চত্বরে যথারীতি ছিল আড্ডা। আড্ডায় আজ গান গেয়েছেন কবি অমিতাভ পাল ও কবি হাসান মাহমুদ। আমিও তাদের সাথে অবশ্য কণ্ঠ মিলিয়েছিলাম। বন্ধুদের মধ্যে উপস্থিত ছিলেন কবি শাহেদ কায়েস, কবি মুজিব ইরম, কবি ওবায়েদ আকাশ, কবি নীলসাধু, কবি অজান্তা অনিদ্রিতা, কবি মাসুম বিল্লাহ প্রমুখ।

অমর একুশে বইমেলায় শনিবারও যথারীতি নিয়মিত যারা সাথে ছিল কবি নীলসাধু ও তুলা ভাবী, রবীন আহসান, নজরুল কবীর, মিজান ভাই, কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম, শতাব্দী সানজানা প্রমুখ। পরে আমাদের সাথে যোগ দেয় তিন অভিনেতা লিয়াকত লিকু, প্রণব দাস ও জাহিদ হোসেন।

বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১৭ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য