মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ ইং

বইমেলায় জয়দেব করের ‘প্রেম-ফাগুনের দিব্যরথ’

 প্রকাশিত: ২০১৮-০২-১৯ ১৭:১০:১০

 আপডেট: ২০১৮-০২-১৯ ১৭:১৩:৩৪

সিলেটটুডে ডেস্ক:

গত ৫ ফেব্রুয়ারি চট্টগ্রামের সদরঘাটের পদ্মা হলে অনুষ্ঠিত হয় কবি জয়দেব কর ও ভাস্কর কৃষ্ণা দাশের শুভ পরিণয়। ভালোবাসার উপহারস্বরূপ নিজের নতুন কাব্যগ্রন্থ 'প্রেম-ফাগুনের দিব্যরথ' নববধূর হাতে তুলে দেন কবি। তারপরই তা আনুষ্ঠানিকভাবে সবার জন্য উন্মুক্ত হয়।

বর্তমানে অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে নাগরী প্রকাশ থেকে প্রকাশিত 'প্রেম-ফাগুনের দিব্যরথ'। এর প্রচ্ছদ করেছেন জন মহম্মদ। বইটির মূল্য ১৪০ টাকা।

গ্রন্থটির প্রথমে 'এসো যশোধরা গড়ি বোধির সংসার!' অংশতে রয়েছে ৫৩টি কবিতা ও  'এ-সভায় ফুল সভাপতি' অংশতে রয়েছে ৫৯টি কবিতা। ছোটো ছোটো কবিতায় সাজানো বইটিতে রয়েছে প্রেম-বিরহে আত্মদর্শনের দ্যুতি, যা পাঠক চিত্তের গভীরে নাড়া দেবে।

কবি জয়দেব কর জানান, "'অন্ধ আমি অন্ধকারে আলো কুড়াই/ গন্ধরাজের গন্ধে মাতাল জীবন পোড়াই!' অথবা 'বালিকার মধ্য বয়েস/ বালিকার একলা চন্দ্র/ বালিকা ফুল ফোটাবে/ গন্ধঘেরা চোখ অতন্দ্র!'... অথবা 'নূপুর বাজে দুঃখ বাজে/ সূক্ষ্ম তাদের সুর/ আমি কেবল কাছে আসি/ তুমি কেবল দূর' অথবা 'ফুলের নিকট কখনও আমার কোনও দাবি নাই/ সুরভির কাছে বিষাদ বন্ধক ফুলের কাছেই যাই'। এ রকম অজস্র পঙক্তিমালার সমাহারে বইটি সাজানো হয়েছে পাঠকদের জন্য।"

কবির অন্যান্য গ্রন্থ হলো 'আমি জন্মান্ধ হোমার' (কবিতা, ২০০৯), 'অস্ত্রাগার হয়ে যাক জাদুঘর' ( কবিতা, ২০১৭), 'ভাষান্তরে বুদ্ধভাবনা' (অনুবাদগ্রন্থ, ২০১৭)। এর মধ্যে 'অস্ত্রাগার হয়ে যাক জাদুঘর', 'ভাষান্তরে বুদ্ধভাবনা' ও 'প্রেম-ফাগুনের দিব্যরথ' অমর একুশে বইমেলায় ৩০৮ নং স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়াও সিলেটের বইপত্র ও মশাল, সুনামগঞ্জে মধ্যবিত্তে, ঢাকায় বাতিঘর ও সন্ধিপাঠ, চট্টগ্রামে বাতিঘর ও নন্দন এবং রকমারি ডটকমে বইগুলো পাওয়া যাচ্ছে। পাশাপাশি কলকাতা বইমেলায় ভাষাচিত্রের স্টলে পাওয়া যাচ্ছে 'প্রেম-ফাগুনের দিব্যরথ'

আপনার মন্তব্য