মঙ্গলবার, , ২৩ অক্টোবর ২০১৮ ইং

বইমেলায় জফির সেতুর ‘নির্বাচিত কবিতা’

 প্রকাশিত: ২০১৮-০২-২৬ ১৯:০৩:০৫

 আপডেট: ২০১৮-০২-২৭ ১১:৩৭:৪৭

নিজস্ব প্রতিবেদক:

একুশে গ্রন্থমেলা ২০১৮-এ কবি জফির সেতুর কাব্য ‘নির্বাচিত কবিতা’ প্রকাশিত হয়েছে।

বইটি প্রকাশ করেছে বেহুলা বাংলা; পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের ১৭৩-১৭৪ নং স্টলে।

এ পর্যন্ত কবি জফির সেতুর ১৪টি কবিতার বই প্রকাশিত হয়েছে, প্রকাশিত বইগুলোর মধ্যে ১১টি কাব্য থেকে বাছাই করে ‘নির্বাচিত কবিতা’ সংকলনটি করা হয়েছে।

বহুবর্ণ রক্তবীজ, সহস্র ভোলটের বাঘ, স্যানাটোরিয়াম, তাবুর নিচে দূতাবাস, সিন্ধুদ্রাবিড়ের ঘোটকী, জাতক ও দণ্ডকারণ্য, ময়ূর উজানে ভাসো, প্রস্তরলিখিত, এখন মৃগয়া, আবারও শবর বইগুলোর কবিতা নির্বাচিত কবিতার বইয়ে স্থান পেয়েছে।

জফির সেতু জানান, অন্য বই ডুমুরের গোপন ইশারা, ইয়েস ইউ ব্লাডি বাসটার্ডস ও Turtle has no wings দীর্ঘ কবিতার সংকলন বলে ওগুলো থেকে কোনো কবিতা সংকলিত হয়নি।

নির্বাচিত কবিতা বইয়ের প্রচ্ছদ করেছেন শাহীনুর রহমান। দাম ২২৫।

কবি জফির সেতুর ১৯৭১ সালের ডিসেম্বরে সিলেটে জন্মগ্রহণ করেন। বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর জফির সেতু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সমাজভাষাবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি নেন। বর্তমানে তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করছেন।

তাঁর প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে, কবিতা— বহুবর্ণ রক্তবীজ (২০০৪), শুদ্ধস্বর; সহস্র ভোল্টের বাঘ (২০০৬) শুদ্ধস্বর; স্যানাটোরিয়াম (২০০৮), শুদ্ধস্বর; তাঁবুর নিচে দূতাবাস (২০১১), শুদ্ধস্বর; সিন্ধুদ্রাবিড়ের ঘোটকী (২০১২), শুদ্ধস্বর; জাতক ও দণ্ডকারণ্য (২০১৩), শুদ্ধস্বর; সুতো দিয়ে বানানো সূর্যেরা (২০১৪), শুদ্ধস্বর; Turtle has no wings (২০১৪), শুদ্ধস্বর; ময়ূর উজানে ভাসো (২০১৪), চৈতন্য; ডুমুরের গোপন ইশারা (২০১৪), চৈতন্য; প্রস্তরলিখিত (২০১৫), নাগরী; ইয়েস, ইউ ব্লাডি বাস্টার্ডস (২০১৫), ঘাস; আবারও শবর (২০১৬), নাগরী; এখন মৃগয়া (২০১৬), চৈতন্য।

উপন্যাস— হিজলের রং লাল (২০১৬); গল্প— বাবেলের চূড়া (২০১৩), শুদ্ধস্বর; প্রবন্ধ— লোকপুরাণের বিনির্মাণ ও অন্যান্য প্রসঙ্গ (২০০৯),শুদ্ধস্বর; সম্পাদনা— শ্রেষ্ঠ কবিতা দিলওয়ার (২০১১), শুদ্ধস্বর; নন্দলাল শর্মা : ব্যক্তি ও মানস (২০১২), ঘাস; সিলেটি বিয়ের গীত (২০১৩), শুদ্ধস্বর; সম্পাদিত পত্রিকা : ছোটোকাগজ : সুরমস (২০১০-); গোষ্ঠীপত্রিকা : কথাপরম্পরা (২০১১-)।

আপনার মন্তব্য