জিন্নুরাইন জায়গীরদারের প্রথম কবিতার বই ‘বিশ্বাসের মৃত্যু’

 প্রকাশিত: ২০২১-০৩-১৬ ১৬:২৮:৩৫

আসিফ মোক্তাদির:

আসন্ন অমর একুশে গ্রন্থমেলায় লেখক ও চিকিৎসক জিন্নুরাইন জায়গীরদারের লেখা প্রথম কবিতার বই ‘বিশ্বাসের মৃত্যু’ প্রকাশিত হচ্ছে। বইটি প্রকাশ করছে বর্ষাদুপুর প্রকাশনী।

জিন্নুরাইন জায়গীরদার পেশায় একজন চিকিৎসক। বর্তমানে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের কনোলি হাসপাতালে, এনেসথেশিয়া এন্ড ইনটেনসিভ কেয়ারের কনসালটেন্ট হিসেবে কাজ করছেন। শৈশব থেকেই লেখালেখি করা জিন্নুরাইন জায়গীরদার কর্মব্যস্ততার জন্য মাঝখানে লেখালেখি বন্ধ থাকলেও গত কয়েক বছর ধরে আবার সক্রিয় হয়েছেন লেখালেখিতে। ব্যস্ত পেশাগত জীবনের ফাঁকে ফাঁকে কবিতা, কলাম, প্রবন্ধ, ব্লগে ও ফেসবুকে লিখে চলেছেন। যুক্ত আছেন একটি অনলাইন পত্রিকার সঙ্গেও।

আশেপাশের মানুষের জীবন, সমাজব্যবস্থা, দুর্নীতি, জুলুম-অত্যাচার, অনিয়ম, অসমতা তাকে ভীষণ ভাবায়। তাই পরিবার, সমাজ, দেশ ও মানুষকে ভালবেসে কখনো গদ্যে কিংবা কখনো ছন্দে লিখে চলেছেন জীবনের কথা, চারপাশে ঘটে যাওয়া ঘটনার কথা। নিজের অনুভূতির কথা দেশ ও দশের মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার চিন্তা থেকেই ‘বিশ্বাসের মৃত্যু’ কবিতার বইটি লেখা। বইটিতে অন্তর্ভুক্ত কবিতাগুলো লিখতে গিয়ে কখনো বিদ্রোহী হয়েছেন, কখনোবা হতাশা ঝরেছে আবার কখনো প্রকাশ পেয়েছে মনের আনন্দ।

চিকিৎসক জিন্নুরাইন জায়গীরদারের জন্ম চট্টগ্রামে। গ্রামের বাড়ি সিলেট জেলার বালাগঞ্জ থানার রাজাপুর গ্রামে। সিলেট সরকারি পাইলট হাইস্কুল ও সিলেট এমসি কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। তারপর সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেন। সমৃদ্ধ পেশাগত জীবনে অনেক ডিগ্রিই অর্জন করেছেন। তারমধ্যে উল্লেখযোগ্য হল: আই পি জি এম এন্ড আর (ঢাকা বিশ্ববিদ্যালয়) থেকে ডিপ্লোমা ইন এনেসথেশিয়া (ডি এ), ডক্টর অব মেডিসিন (এমডি) এবং বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সার্জন্স থেকে নিয়েছেন এফ সি পি এস ডিগ্রি। কলেজ অব এনেস্থেসিওলজিস্ট আয়ারল্যান্ড থেকে নিয়েছেন এফ সি এ (আর সি এস আই) ডিগ্রি৷

‘বিশ্বাসের মৃত্যু’ বইটি বইমেলার পাশাপাশি রকমারিতে ও পাওয়া যাবে। অনলাইনে অর্ডার করার লিংক: https://www.rokomari.com/book/211430/bishasher-mrittu

আপনার মন্তব্য