COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,593,132

Cases

95,023

Deaths

353,344

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

বইমেলায় জহিরুল মিঠুর ‘শোকের রঙ থাকতে নেই’

 প্রকাশিত: ২০২০-০২-১০ ০৩:০৯:৪৮

হৃদয় দাশ শুভ:

আমরা অন্যের কথা নিজের মুখে বলি, নিজের ইচ্ছে মত কথা বলার শক্তি নষ্ট হয়ে যায়। সমাজের কেউ, 'কী বলবে' এই প্রশ্নকে প্রাধান্য দিতে গিয়ে আমরা আমাদের সত্যকে আটকে দেই। অন্যের পছন্দের আদলে নিজেকে গড়ে তুলতে গিয়ে নিজের স্বকীয়তায় পর্যন্ত ছেদ সৃষ্টি করি!

তারপরেও মানুষের একটা আশ্রয়স্থল প্রয়োজন, প্রয়োজন নিজস্বতা! আর এই নিজস্বতার জন্যেই মানুষ তার কথা, তার ভেতরের ভেতরকথা নানাভাবে শিল্প-সাহিত্য-সংস্কৃতির মাধ্যমে ফুটিয়ে তোলে। প্রত্যেকটি আবেগেরও থাকে আলাদা ভাষা-আলাদা রঙ। শোকেরও আছে কিন্তু প্রতিনিয়ত আমরা নতুন ধরনের শোকের মুখোমুখি হই! শোকগুলোকে এক অদৃশ্য চাদরে আবৃত করে আরেকটা শোক সামনে দাঁড়ায়। তাই কবির মতে শোকের জন্য কোনো রঙকে আলাদা করে ভাবতে নেই!

অপ্রত্যাশিত সব শোক যখন থেমে যাবে তখনই আমরা শুরু করবো তার রঙ, সুর আর গান কী হবে তা নিয়ে মাতামাতি। শোক আমাদের কাছে তখন ধরা দেবে অতীতের গল্প হয়ে! আমাদের ভেতরের চাওয়াটা ভেতরেই জেগে থাকে! কবি ও নাট্যকার জহিরুল মিঠু সেই ভেতরের কথা-ব্যথা নিয়ে লিখেছেন জাগানিয়া কাব্য 'শোকের রঙ থাকতে নেই'। আমাদের ভেতরের ভেতরকথাই বইয়ের মুল বিষয়বস্তু।

বইটি প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। অমর একুশে গ্রন্থমেলার ৬২৮, ৬২৯ নং স্টলে পাওয়া যাচ্ছে বইটি। এছাড়াও অনলাইন বই বিক্রেতা রকমারিতেও বইটি যে কেউ অর্ডার করে কিনতে পারেন। বইটির দাম ধরা হয়েছে ২০০ টাকা রকমারি থেকে বইটি কিনলে ২৫% ছাড় দিয়ে পাচ্ছেন ১৫০ টাকায়।

এরআগে লেখকের "অহংকারে পা পড়ে না বার্ধক্যের উঠোনে" ও "নোঙর তার হয়ে গেছে লুট হয়ে গেছে" নামে দুইটি বই প্রকাশ হয়েছে। তাছাড়া “নিষিদ্ধ নরক (কাব্য), অপেক্ষার চোখে জল (কাব্য), মনুকুলের কবিতা (কাব্য)” ‘শব্দবিন্দু (গল্পগ্রন্থ) নামে যৌথভাবে চারটি বই আছে লেখকের।

কবি ও নাট্যকার জহিরুল মিঠু বিভিন্ন দৈনিক ও পাক্ষিকে দীর্ঘদিন লেখালেখি করেছেন। কাজ করেছেন ভোরের কাগজ পাঠক ফোরাম, বন্ধুসভাসহ অনেক সামাজিক ও সাহিত্য সাংস্কৃতিক সংগঠনে। নাগরদোলা থিয়েটারের সহ সভাপতি ও ভুনবীর দশরথ কলেজ থিয়েটারের সভাপতির দায়িত্বে থেকে নাটক লেখা ও নির্দেশনার কাজ করে যাচ্ছেন। তিনি বর্তমানে ভুনবীর দশরথ হাইস্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত।

আপনার মন্তব্য