COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,593,132

Cases

95,023

Deaths

353,344

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

বইমেলায় সালমান ফরিদের সায়েন্স ফিকশন ‘রেবুলু জিরো জিরো ওয়ান’

 প্রকাশিত: ২০২০-০২-১২ ০৩:৪৪:৫৭

নিজস্ব প্রতিবেদক:

মহান একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সায়েন্স ফিকশন লেখক, কবি-সাংবাদিক সালমান ফরিদের নতুন বই ‘রেবুলু জিরো জিরো ওয়ান’। বইটি প্রকাশ করেছে বাসিয়া প্রকাশনী।

বৈজ্ঞানিক কল্পকাহিনী ভিত্তিক এ গল্পের বইটিতে ছোটদের উপযোগী ৩টি গল্প স্থান পেয়েছে। ৪ ফর্মার বইটির মূল্য ১২০ টাকা।

বাংলা একাডেমির বইমেলার বাসিয়া প্রকাশনীর ৭১৫ নম্বর এবং সিলেটে কেন্দ্রীয় শহীদমিনারে অনুষ্ঠিত পক্ষকালব্যাপি বইমেলায় একই প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে ‘রেবুলু জিরো জিরো ওয়ান’ বইটি।

সালমান ফরিদের জন্ম ১৯৭৯ সালের ২৪ নভেম্বর সিলেটের বিশ্বনাথ উপজেলার গন্ধার কাপন গ্রামে। বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। সাহিত্যের ছাত্র হলেও পড়ালেখার সময় থেকে জড়িয়ে পড়েন সাংবাদিকতায়। নব্বই দশকের ঠিক মাঝামাঝি থেকে তার লেখালেখি শুরু। সিলেট থেকে সাংবাদিকতা শুরু করে গেট কিপিংয়ের দায়িত্ব পালন করেন ঢাকায় প্রথম শ্রেণির একটি জাতীয় দৈনিকে।

‘রেবুলু জিরো জিরো ওয়ান’ তার ১০ম তম বই। এর আগে প্রকাশিত হয়েছে কবিতার বই- মতিঝিল প্রকাশনী থেকে ১৯৯৯ সালে বেরিয়েছে ‘নীল সাগরের তীরে’, বাউলা থেকে ২০০২ সালে বের হয় ‘এই পদ্মর গাঁও গেরাম’ এবং ২০০৬ সালে প্রকাশিত হয় ‘মানুষের জন্য কাল কালের জন্য কবিতা’, সায়েন্স ফিকশনগুলোর মধ্যে ২০১০ সালে বেরিয়েছে ঐতিহ্য থেকে ‘আকাশগঙ্গা এবং কয়েকজন আকাশচারী’ এবং একই প্রকাশনী থেকে ২০১৫ সালে বের হয় ‘প্রিথি’, ঐশী পাবলিকেশন থেকে ২০১৩ সালে বেরিয়েছে ‘লীয়েত ইলতিইনা’ এবং ‘প্রজেক্ট টু থার্টিন’, কারুবাক থেকে ২০১৮ সালে বের হয় ‘এলিয়েন রুবিনা’। এছাড়া একই বছর ছোটদের গল্পের বই ‘ভূতের সাথে গল্প’ বের করে কারুবাক।

আপনার মন্তব্য