COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

48

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

15

Total
Recovered

665,988

Worldwide
Cases

30,935

Deaths
Worldwide

142,479

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

‘মা’ এসেছে মেলায়

বইমেলার ডায়েরি-১২

 প্রকাশিত: ২০২০-০২-১৪ ২১:২৬:২১

রেজা ঘটক:

বিষ্যুদবার ছিল অমর একুশে গ্রন্থমেলার দ্বাদশতম দিন। বইমেলায় যাবার আগে গিয়েছিলাম এ্যালিফ্যান্ট রোডের দীপনপুর। সেখানে ছিল গালুমগিরি সংঘের আয়োজনে 'কবির কবিতা পাঠ'। আয়োজনের কবি ছিলেন রাজু আলাউদ্দিন। আলোচক ছিলেন আফসান চৌধুরী, অধ্যাপক আবদুস সেলিম ও রিফাত মুনিম। পরিকল্পনা ও সঞ্চালনায় ছিলেন কবি শিমুল সালাহউদ্দিন।

অনুষ্ঠানে উপরের সবাই ছাড়াও অন্য যাদের সাথে দেখা ও শুভেচ্ছা বিনিময় হয়েছে তারা হলেন গাব্রিয়াল গার্সিয়া মার্কেসের 'নিঃসঙ্গতার একশ বছর'-এর অনুবাদক মার্কিন প্রবাসী লেখক আনিসুজ্জামান, মার্কিন প্রবাসী নাসা'র বিজ্ঞানী ও কথাশিল্পী দীপেন ভট্টাচার্য, কবি তুষার দাশ, কবি শোয়াইব জিবরান, লেখক জেসমিন চৌধুরী, কবি মাজুল হাসান, পেন্ডুলাম প্রকাশক রুম্মান তার্শফিক প্রমুখ।

ওই অনুষ্ঠানেই পেলাম বইমেলা থেকে বিদ্যাপ্রকাশের প্রকাশক মজিবর রহমান খোকা ভাই'র ফোন। খোকা ভাই জানালেন- বিদ্যাপ্রকাশে আমার লেখা উপন্যাস 'মা' চলে এসেছে। অনুষ্ঠান শেষের আগেই বইমেলায় ছুটলাম। আমার আর কাজী ফয়সলের সাথে পথিমধ্যে যুক্ত হলেন কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুর।

বইমেলায় পৌঁছে বিদ্যাপ্রকাশে যেতে যেতে আমাদের সাথে আরও যুক্ত হলেন কবি মারুফ রায়হান, মঈনুল ইসলাম মিঠু, জাপান প্রবাসী লেখক জুয়েল আহসান কামরুল, বৃটেন প্রবাসী লেখক জেসমিন চৌধুরী, কবি নীল সাধু, অদিতি দাস প্রমুখ।

বিদ্যাপ্রকাশে 'মা' উপন্যাস উলটে পালটে দেখার সময় আমাদের সঙ্গে ছিলেন বিদ্যাপ্রকাশের প্রকাশক শ্রদ্ধেয় মজিবর রহমান খোকা ভাই, কথাশিল্পী মোহিত কামাল, শিশু কিশোর সাহিত্যিক মীম নোশিন নাওয়াল খান প্রমুখ।

এরপর শুরু হয় আমাদের বইমেলায় নিয়মিত ঘোরাঘুরি ও আড্ডা। লিটলম্যাগ কর্নারে ব্যাপক আড্ডা হলো। সেখানে উপস্থিত ছিলেন মাহমুদ হাফিজ, কামরুল হাসান, সাইফুল বাতেন টিটো, জায়েদ, নূরুজ্জামান দেলোয়ার, ওবায়েদ আকাশ, স্বকৃত নোমান, মঞ্জু ভাই, নাসরিন সিমি, মাহবুবা ফারুক, আলমগীর রেজা চৌধুরী প্রমুখ।