সারাদেশে বইমেলার আয়োজন করবে বাংলাদেশ লেখক পাঠক প্রকাশক পরিষদ

 প্রকাশিত: ২০২২-০৪-০৩ ০১:২৮:৪৬

সিলেটটুডে ডেস্ক:

সকল শ্রেণিপেশার পাঠকের কাছে বই পৌঁছে দিতে সারাদেশের বিভিন্ন জায়গায় বইমেলার আয়োজন করবে বাংলাদেশ লেখক পাঠক প্রকাশক পরিষদ।

শনিবার (২ এপ্রিল) রাজধানীর পাঠক সমাবেশ কেন্দ্রের কাঁটাবনের নতুন আউটলেটে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এমন তথ্য জানানো হয়। বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলার পর এটাই বাংলাদেশ লেখক পাঠক প্রকাশক পরিষদের প্রথম সভা।

কবি ও শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবীন আহসানের সভাপতিত্বে ও পরিষদের সদস্য সচিব কবি ও প্রকাশক নীলসাধুর সঞ্চালনায় সভায় পরিষদের ভবিষ্যৎ কার্যক্রম নিয়ে আলোচনা হয়।

স্বাগত বক্তব্যে রবীন আহসান বলেন, বাংলাদেশ লেখক পাঠক প্রকাশক পরিষদের লক্ষ্য ও উদ্দেশ্য দেশের সকল পাঠকের কাছে বই পৌঁছে দেওয়া। এজন্য শিশুদের মাঝে বই পড়াকে আমরা আরও জনপ্রিয় করতে চাই। এ লক্ষ্য পূরণে খুব শিঘ্রই দেশের বিভিন্ন স্থানে আমরা বেশ কয়েকটি বইমেলার আয়োজন করব। শিশুদের কাছে আমরা মানসম্মত বই পোঁছে দিতে চাই।

আকাশ প্রকাশনীর প্রকাশক আলমগীর সিকদার লোটন তার বক্তব্যে বলেন, প্রতিটি প্রকাশকের উচিত পাঠকের কথা বিবেচনায় নিয়ে বই প্রকাশ করা, যাতে একজন পাঠক একটি বই পড়ে তৃপ্তি পান। তিনি লেখকের রয়্যালটি প্রদানে প্রকাশকদের আরও স্বচ্ছতার সঙ্গে কাজ করার আহবান জানান।

শিশু সাহিত্যিক তাহমিনা শিল্পী শিশুদের উপযোগী মান সম্পন্ন বই প্রকাশের বিষয়ে প্রকাশকদের অধিক যত্নবান হবার আহবান জানান।

ছোট কাগজ নান্দিক সম্পাদক ইসমাত শিল্পী বলেন, বই পড়াকে ছড়িয়ে দিতে পরিবারের বড়দের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

পাঠক সমাবেশের সত্ত্বাধিকারী প্রকাশক শহীদুল ইসলাম বিজু বলেন, বই পড়ার বিষয়ে সকল ধরনের উদ্যোগের সাথে পাঠক সমাবেশ সবসময় অগ্রণী ভূমিকা পালন করে। পরিষদের এধরনের উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করে তিনি বলেন, পরিষদকে পাঠক সমাবেশ সকল ধরনের সহযোগিতা প্রদান করবে।

কবি ও প্রকাশক নীলসাধু তার বক্তব্যে দেশে একটি আন্তর্জাতিক বইমেলা আয়োজনের স্বপ্নের কথা তুলে ধরেন। এই বিষয়ে পরিষদ শিঘ্রই উদ্যোগ নেবে জানিয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

আলোচনা সভা ও আড্ডায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্পী শেখ সাহেদ আলী, কবি গিরিশ গৈরিক, কবি ও অনুবাদক সোহরাব সুমন, কবি ও প্রকাশক শিমুল আহমেদ, কবি শামসুদ্দীন হীরা, অনলাইন অ্যাক্টিভিস্ট যুবরাজ, বইবাড়ি রিজোর্টের সাইফুজ্জামান, ছোটকাগজ কবিতার পৃথিবী সম্পাদক মহসীন সৈকত, প্রকাশক রাইহান কবির রনো, নাজমুন নাহার এ্যানি প্রমুখ।

নির্ধারিত সভা শেষে লেখক, কবি-সাহিত্যিক, সম্পাদক, প্রকাশক ও পাঠকদের অংশগ্রহণে প্রাণবন্ত আড্ডাটি প্রায় আড়াই ঘণ্টা স্থায়ী হয়।

আপনার মন্তব্য