এইচএসবিসি ও কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৪

 প্রকাশিত: ২০১৫-০১-১৬ ০২:৫৬:৩৭

 আপডেট: ২০১৫-০১-২৭ ১০:২১:৫২

নিউজ ডেস্ক:

বাংলাদেশের তরুণদের সাহিত্যচর্চা ও সাধনাকে আরো গতিশীল এবং সাহিত্যের বিকাশ ও সৃজন উদ্যোগকে আরো প্রাণময় করার লক্ষ্যে মাসিক সাহিত্য পত্রিকা কালি ও কলম ২০১৪ সালে তিনটি বিভাগে পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। 

তিনটি বিভাগের প্রতিটিতে পুরস্কারস্বরূপ এক লক্ষ টাকা, একটি ক্রেস্ট ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।
বিভাগগুলো হলো : ১। কবিতা ২। ছোটগল্প ও উপন্যাস ৩। প্রবন্ধ, গবেষণা ও নাটক

জুলাই থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত প্রকাশিত গ্রন্থসমূহ এই প্রতিযোগিতায় গ্রহণযোগ্য হবে। গ্রন্থ প্রকাশের সময় লেখকের বয়স অনূর্ধ্ব ৪০ বছর হতে হবে। 

পুরস্কারের জন্যে উপস্থাপিত হয়নি এমন বই, পূর্বে এই পুরস্কারপ্রাপ্ত লেখকের রচিত গ্রন্থ, অনুবাদকর্ম এবং পুরস্কারের যে-কোনো পর্যায়ে বাছাইয়ের সঙ্গে জড়িত ব্যক্তির রচিত গ্রন্থ পুরস্কারের জন্যে বিবেচিত হবে না। 

পুরস্কার প্রদানের পর কোনো কারণে যদি অবগত হওয়া যায় যে, পুরস্কারপ্রাপ্ত কোনো বই অন্য কোনো বইয়ের হুবহু অথবা আংশিক প্রতিরূপ, সেক্ষেত্রে পুরস্কার প্রত্যাহারের অধিকার সংরক্ষিত থাকবে।

৩১ ডিসেম্বর ২০১৪ থেকে ৯ ফেব্রুয়ারি ২০১৫ তারিখের মধ্যে কালি ও কলম দফতরে (বেঙ্গল সেন্টার, প্লট ২, সিভিল এভিয়েশন, নিউ এয়ারপোর্ট রোড, পোস্ট খিলক্ষেত, ঢাকা ১২২৯) পাঁচ কপি বই জমা দিতে হবে। সেইসঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে যে, বইটি বাংলাদেশি লেখকের মৌলিক সাহিত্যকর্ম, লেখকের বয়স নির্ধারিত বয়ঃক্রমের মধ্যে এবং বইটি এই পুরস্কারের জন্যে উপস্থাপন করা হচ্ছে। বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র অথবা সমমানের সনদের অনুলিপি প্রেরণ করতে হবে।

২০১৫ সালে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার তিনটি প্রদান করা হবে। পুরস্কারের বিষয়ে বিচারকমণ্ডলীর সিদ্ধান্ত হবে চূড়ান্ত। যোগাযোগ : ০১৭২৬২০৬৭৩৪ . ০১৫৫২১০০৩৫০ . mail@kaliokalam.com



আপনার মন্তব্য