COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

218

Confirmed Cases

20

Deaths

33

Recovered

1,504,869

Cases

87,978

Deaths

319,286

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

বাংলাভাষার আদি কবি

 প্রকাশিত: ২০২০-০২-০৬ ০০:৩৫:৪২

আলাউদ্দিন আল আজাদ:

সন্দ্বীপ হচ্ছে সাহিত্য, সংস্কৃতি ও শিল্পচর্চার খেলাঘর। সন্দ্বীপের রয়েছে হাজার বছরের সাহিত্য, সংস্কৃতির ইতিহাস ও ঐতিহ্য। সন্দ্বীপের মাটিতে লালিত জানা-অজানা অনেক কবি সাহিত্যিক, শিল্পী কর্মীরা যুগে যুগে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি ক্ষেত্রে তাদের অমর প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন।

আদি কবি মীননাথ রায় থেকে সপ্তদশ শতাব্দীর কবি আবদুল হাকিম, দুজনই সন্দ্বীপের সন্তান। কবিওয়ালাদের মধ্যে রামদাস কৈবর্ত, নন্দকুমার দাস, গৌর মুন্সি মজুমদার, প্রাণকৃষ্ণ কৈবর্ত, হরদুর্গা কবিরঞ্জন প্রমুখেরা রেখে গেছেন বিশাল অবদান।

ভাষাবিজ্ঞানী অধ্যাপক ড. মুহম্মদ শহীদুল্লাহর মতে, মীননাথ বাংলা ভাষা ও সাহিত্যের প্রথম লেখক, বাঙালির আদি কবি। তিনি মীনপার, মৎস্যেন্দ্রনাথ, মোছন্দর, মচ্ছিন্দ্রনাথ ইত্যাদি নামেও পরিচিত ছিলেন। তিনি জাতিতে কৈবর্ত বা নৌজীবী ছিলেন। মৎস্য ব্যবসায় ছিল তার পেশা।

ড. মোহম্মদ শহীদুলাহর মতে "পূর্ববঙ্গের শ্রেষ্ঠ গৌরব এই যে, এই দেশ থেকে বাংলা সাহিত্য এবং নাথপন্থের উৎপত্তি হইয়াছে। মৎস্যেন্দ্রনাথ যেমন বাংলার আদিম লেখক, তেমনি তিনি নাথ পন্থের প্রবর্তক। তাহার নিবাস ছিল ক্ষীরোদ সাগরের তীরে চন্দ্রদ্বীপে বর্তমানে যাকে সন্দ্বীপ বলে।" তিনি আরও বলেন, "খ্রিষ্টীয় সপ্তম শতকের আগে বাংলা রূপের আবির্ভাব হয়নি"।

মীননাথের আবির্ভাবকাল নিয়ে পণ্ডিতদের মধ্যে বিভিন্ন মতভেদ আছে। রাজগুরুযোগী বংশে মীননাথের জন্ম ৫২২ খ্রিস্টাব্দ হিসেবে উল্লেখ করা হয়েছে। ড. প্রবোধ চন্দ্র বাগচী মীননাথকে এগারো শতকের লোক বলেছেন। তাকে পাল রাজা রামপালের (১০৭৭ খ্রি. ১১২০ খ্রি.) সমসাময়িক মনে করা হয়।

অন্যদিকে, "ফরাসি পণ্ডিত শিলবেইন লেবির মতে মৎস্যেন্দ্রনাথ ৬৫৭ খ্রি. রাজা নরেন্দ্র দেবের রাজত্বকালে নেপাল গমন করেন। তিনি সন্দ্বীপ হয়ে ময়নামতি এবং পরে নেপালে চলে যান। ১৯৮৫ সালে State University of New York Press, Albany থেকে প্রথম প্রকাশিত তিব্বতীয় গ্রন্থ Masters of Mahamudra: Songs and Histories of the Eighty-Four Buddhist Siddhas নামে ধর্মীয় বইতে নাথপন্থার ৮৪ জন সিদ্ধার জীবন সম্পর্কে আলোচনা করা হয়েছে। সেখানে মীননাথের জন্মস্থান চন্দ্রদ্বীপ (সন্দ্বীপ) বলা হয়েছে।

কাঠমান্ডু ভ্যালিতে একটি গুরুত্বপূর্ণ মন্দিরে মচ্ছেন্দ্রনাথের একটি মূর্তি রয়েছে। এ মূর্তিকে ‘করুণাময়’, ‘লোকনাথ’, 'অবলোকিতেশ্বর’ ইত্যাদি নামে পূজো দেয়া হয়। নেপালে আরও বলা হয় মচ্ছিন্দ্রনাথ এখানে প্রথম ধানের বীজ আশীর্বাদরূপে দান করেছেন। আবার 'কৌলজ্ঞান নির্ণয়ে’ কথিত আছে যে মীননাথ তার গুরুত্বপূর্ণ পাণ্ডুলিপিসহ সন্দ্বীপ চলে যান। মীননাথের সন্দ্বীপ থেকে নেপাল গমন বা নেপাল থেকে সন্দ্বীপ আগমন যায় ঘটুক না কেন, ইতিহাসবেত্তাগণ এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, মীননাথের জন্মস্থান চন্দ্রদ্বীপ (সন্দ্বীপ), বিভিন্ন ঐতিহাসিক বই ও ধর্মীয় গ্রন্থেও তাই বলা আছে।

ড. মুহম্মদ শহীদুল্লাহ অনেক তথ্যের বিশ্লেষণ করে মীননাথকে সপ্তম শতকে বাংলা ভাষার প্রথম কবি হিসেবে উল্লেখ করেছেন। অধ্যক্ষ রাজকুমার চক্রবর্তী ও ঐতিহাসিক শ্রীঅনঙ্গ মোহন দাসের মতে, সন্দ্বীপের নাথ সম্প্রদায়ের লোক প্রাচীন কবিওয়াল শ্রীপ্রাণকৃষ্ণ কৈবর্ত ও শ্রীরামদাস কৈবর্ত ছিলেন মীননাথের উত্তর পুরুষ।

আপনার মন্তব্য