COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

48

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

15

Total
Recovered

664,731

Worldwide
Cases

30,892

Deaths
Worldwide

142,427

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

‘নিদাঘ দিনের গান’ ও কবি আলমগীর শাহরিয়ার

 প্রকাশিত: ২০২০-০২-১৭ ১৫:১৮:৫৬

বদরুল আলম:

‘জল-জোছনা’ পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করতে গিয়ে সম্পাদক আলমগীর শাহরিয়ার ভাইকে চিনেছি। যদিও তাঁর কবি সত্তার সাথে আগে থেকেই পরিচিত। প্রচলিত ধারার বাইরে একটু ব্যতিক্রমী হিসেবে তাঁকে খুব কাছ থেকেই জেনেছি। প্রতিভাবান এই কবির সাথে হৃদ্যতা বেশ আগে থেকেই। বেড়ে উঠেছি প্রায় একই সাথে।

ঢাকা বিশ্ববিদ্যালয় 'বঙ্গবন্ধু' হলে কবিতা চর্চা, সাহিত্য চর্চা , বিতর্ক চর্চা'র একান্ত সঙ্গী ছিলাম আমি। সমাজবিজ্ঞানের ছাত্র হলেও সাহিত্য আর কবিতার প্রতি তাঁর আগ্রহ মনোযোগ কাড়ার মতো। বিভাগীয় পড়াশুনার বাইরে কবিতা, সাহিত্য, বিতর্ক আর নানা সামাজিক কাজে সদা ব্যস্ত থাকতে দেখেছি কবি'কে। কবি'র কবিতার প্রতি বিশ্বাস রেখে বলি, এগিয়ে যান কবি। কবিতায় রস আছে।

আস্তা প্রেমিক এই কবি'র কবিতায় প্রেম তো থাকবেই। প্রেম ছাড়া কবিতা আর কতটুকু দীর্ঘ হয় আমার জানা নেই। খ্যাতনামা কবি সুনীলের মতো তিনি উপস্থাপন করেছেন প্রেমের লোভনীয় গতি ও পরিধি।'স্বৈরচারী প্রেমিক হব' কবিতায় শোনা যাক নিজের জবানিতে-
                       

                  তুই চাস না
তবু তোর জন্যে স্বৈরাচারী প্রেমিক হব
বছর বছর ঘরগেরস্থির গণতন্ত্র নির্বাসন দেব।
প্রয়োজনে পাতানো এক নির্বাচনেও জিতে যাব
ক্ষমতা আর রাজ্য নয় তোর জন্যে স্বৈরাচারী প্রেমিক হব
ভালোবাসার উন্নয়নে নতুন করে রুদ্ধদ্বার এক শপথ নেব।
তুই চাসনা
তবু তোর জন্যে -স্বৈরাচারী প্রেমিক হব।

সাংবাদিক সাঈদ নোমান তাঁর কলামে লিখেছিলেন, সদ্য প্রকাশিত এই বইয়ের কবিতায় আছে,গ্রামে ফেলে যাওয়া শৈশব কৈশোর, হাওরের আফালের তরঙ্গ, কৃষকের কান্না, আছে নগর জীবন, প্রেম, ভালোবাসা, বিরহ ও স্মৃতি-বিস্মৃতির গল্প। কিছুটা বিলম্বে হলেও আলমগীর শাহরিয়ারের লেখক সত্তার এ এক নতুন যাত্রা। জীবনের নতুন উদ্বোধন। কবি'কে প্রাণঢালা অভিনন্দন ।

চৈতন্য থেকে প্রকাশিত বইটি অমর একুশে গ্রন্থ মেলায় চৈতন্য স্টলে পাওয়া যাচ্ছে। মূল্য ১৬০ টাকা। পাওয়া যাচ্ছে সিলেট বাতিঘরেও।

'নিদাঘ দিনের গান' গ্রন্থে কবি আলমগীর শাহরিয়ার বলছেন, 'কবিতায় চিত্রকল্পের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। কাব্যগ্রন্থে চিত্রকল্পের মাধ্যমে সমাজে বিদ্যমান রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক প্রতিচ্ছবি তুলে ধরার চেষ্টা করেছি। সমাজ জীবনের নানা সমস্যা ও সমাধান নিরূপণের প্রয়াস গ্রন্থিত কবিতা সমূহের উপজীব্য বিষয়। এমন কবিতা উপহার দেওয়ার জন্য কবি'কে অভিনন্দন।

আপনার মন্তব্য