কবির য়াহমদসহ ১৪ জনকে অনুপ্রাণন প্রকাশনের লেখক সম্মাননা

 প্রকাশিত: ২০২২-০২-০৮ ০০:৩৫:২৭

নিজস্ব প্রতিবেদক:

সিলেটটুডে টোয়েন্টিফোরের প্রধান সম্পাদক, কবি ও প্রাবন্ধিক কবির য়াহমদসহ আরও তেরো লেখককে সম্মাননা দিয়েছে শিল্প সাহিত্যের ত্রৈমাসিক অনুপ্রাণন ও অনুপ্রাণন প্রকাশন।

সোমবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হয়।   

সম্মাননা পাওয়া লেখকেরা হলেন- কথাসাহিত্যিক হামিম কামাল, কবি ও কথাসাহিত্যিক অঞ্জন আচার্য, কবি ও প্রাবন্ধিক কবির য়াহমদ, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিক  স্বকৃত নোমান, কবি আশরাফ জুয়েল, কথাসাহিত্যিক শহীদ ইকবাল, কবি কুহক মাহমুদ (প্রয়াত), কথাসাহিত্যিক মনি হায়দার, প্রাবন্ধিক কামরুল ইসলাম, কথাসাহিত্যিক কামরুজ্জামান জাহাঙ্গীর (প্রয়াত), কবি মারুফ রায়হান, কবি সরদার ফারুক, কথাসাহিত্যিক মঞ্জু সরকার।

এতে প্রধান অতিথি নাট্যকার ইসহাক খান বলেন, আমরা এমন সমাজে বাস করি যেখানে সাহিত্য চর্চা করা খুব দুরূহ  ব্যাপার। যেখানে আমাদের জাতির পিতা নিয়ে বিতর্ক, জাতীয় সংগীত, জাতীয় কবি নিয়ে বিতর্ক করা হয়। এখানে লেখালেখির সুযোগ কম, কারণ আমাদের গলা টিপে ধরে ডিজিটাল নিরাপত্তা আইন নামের এক আইন।

তিনি আরও বলেন, অনুপ্রাণন একটি আলোচিত আলোকিত প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের  মাধ্যমে আমাদের শিল্প ও সাহিত্যনিয়ে লেখকরা এগিয়ে যাবে।

অনুপ্রাণন প্রকাশনের প্রকাশক আবু এম ইউসুফ বলেন, আমরা লেখকদের সম্মাননার আয়োজন করেছি। এই সম্মাননা শুধু মাত্র লেখকদের উৎসাহ দেওয়ার জন্য। এটা কোন দল বা গোষ্ঠী নয়।

তিনি আরও বলেন, আমরা এই পর্যন্ত আড়াই শতাধিক লেখকের সাড়ে চার শতাধিক বই প্রকাশ করেছি। আমাদের উদ্দেশ্য হচ্ছে, দেশের তরুণদের সাহিত্যে বিষয়ে আগ্রহী করে তোলা, তাদের পৃষ্ঠপোষকতা করা।

রূপশ্রী চক্রবর্তীর সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাট্যকার লেখক ইসহাক খান, জাতীয় যাদুঘরের সাবেক পরিচালক প্রফেসর ডা. নীরু শামসুন নাহার, কবি আসাদ চৌধুরীসহ কবি-সাহিত্যিকরা।

এরআগে অনুপ্রাণন প্রকাশন থেকে নতুন পাঁচটি বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।  বইগুলো হলো- সরদার ফারুকের কবিতাগ্রন্থ নিষাদের ডালপালা; ফেরদৌস নাহারের কবিতাগ্রন্থ বাজে অন্তহীন দ্রিমি; মােজাম্মেল হক নিয়ােগীর উপন্যাস পুষ্পকথা; মনি হায়দারের গল্পগ্রন্থ একটি খুনের প্রস্তুতি বৈঠক; কামরুল ইসলামের প্রবন্ধগ্রন্থ রবীন্দ্রনাথ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ।

আপনার মন্তব্য