বাংলা ই-বইয়ের কয়েকটি ওয়েবসাইট

 প্রকাশিত: ২০১৬-০২-১২ ১৩:২৮:০২

সিলেটটুডে ডেস্ক:

এমন এক সময় হয়ত আসবে যখন কোন কাগজের বই থাকবে না। সকলেই ই-বুক পড়বে। এখনো যদিও কাগজের বইয়ের আবেদন কমেনি তবু ক্রমশই বাড়ছে ই-বুকের চাহিদা। ই-বুক রিডার, স্মার্ট ফোন বা ল্যাপটপ-পিসিতে বসে অনেকেই বই পড়ার অভ্যাস করে নিয়েছেন।

অনলাইনে বাংলা বইয়ের জন্য রয়েছে কয়েকটি সাইট। যেখান থেকে বই ডাউনলোড করে পড়ে ফেলা যায়। সেরকম কয়েকটি সাইটের খোঁজ নিচে দেয়া হল

১। বইপোকা  :  ( www.banglabookhouse.com)

বইপোকা এই সময়ের জনপ্রিয় ই-বই সাইট। পাঠকরা নির্দিষ্ট মুল্যে অনলাইন পেমেন্টের অথবা মোবাইল ব্যংকিং এর  মাধ্যেমে পছন্দের বই কিনতে পারবেন। তবে বেশ কিছু বই এখান থেকে বিনামূল্যে ডাউনলোড করেও পড়ে নেয়া যাবে।

২। বইয়ের দোকান: ( www.boierdokan.com )


২০০৯ সালে প্রথম চালু হলেও টেকনিক্যাল কারণে খুব একটা বেশি বই আপলোড হয়নি । ২০১১ সালে পুনরায় নতুন আঙ্গিকে শুরু হয় বইয়ের দোকান। বইয়ের দোকানের উঠানে গিয়ে দাঁড়ালে উপন্যাস, কবিতা, গল্প, সমালোচনা, নাটক, নন-ফিকশন প্রভৃতি বইয়ের দরজাগুলো দেখাবে। দরজা খুলে ভেতরে প্রবেশ করলেই অজস্র বই। ফ্রি ডাউনলোড করে করতে পারবেন বইগুলো। আর ২০১৩ সালে প্রথমবারের মতো বইয়ের দোকান ই-বইমেলার আয়োজন করেছিলো।

৩। আমার বই: ( www.amarboi.com )

এই সাইটে ফ্রি বই থাকলেও সব বই ফ্রিতে পাওয়া যায় না। প্রতি বছরের জন্য ২৪.৯৯ ডলার ফি দিয়ে প্রিমিয়াম সদস্য হওয়ার সুযোগ রয়েছে। প্রিমিয়াম সদস্যদের বই ডাউনলোডের সুযোগ-সুবিধা একটু বেশিই।

৪। সোভিয়েট বইয়ের অনুবাদ: ( www.sovietbooksinbengali.com )

তলস্তয়, দস্তোয়ভস্কি, নিকোলাই অস্ত্রভস্কি, আর্কিদি গাইদার কিংবা ম্যাক্সিম গোর্কি সহ আর আর রুশ লেখকদের বইয়ের অনুবাদ পাবেন এই সাইটে। রুশ উপকথা বা কিশোর সাহিত্যের দুষ্প্রাপ্য বইগুলোও ইলেকট্রনিক ফরমেটে ডাউনলোড করে নিতে পারেন।

৫। অল বাংলা বুকস: ( www.allbdbooks.com/viewbook/B/1182/ )

এই সাইটে হাজার খানিকের মতো বই রয়েছে। ফ্রি ডাউনলোড করতে পারবেন গল্প, উপন্যাস, ম্যাগাজিন, রহস্যপত্রিকা এবং সেবা প্রকাশনীর প্রিয় বইয়ের কিছু।

৬। বাংলা ইন্টারনেট: ( www.banglainternet.com )

বাংলা ইন্টারনেট বইয়ের পাশাপাশি লেখকদেরও সংক্ষিপ্ত প্রোফাইল যুক্ত করা রয়েছে। ফলে শুধু বই-ই না, লেখক সম্পর্কেও প্রয়োজনীয় তথ্য আপনি পেতে পারেন বাংলা ইন্টারনেট থেকে।

৭। দ্য বাংলা বুক: ( www.thebanglabook.com )

দেড় হাজারের মতো বই রয়েছে এই সাইটে। লেখক অনুসারে সাজানো বইগুলো থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এ ছাড়া আছে বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকা।

তবে একটা বইয়ের পেছনে লেখকের যেমন মেধা ও শ্রমের বিনিয়োগ থাকে তেমন প্রকাশকের থাকে অর্থের বিনিয়োগ। তাই অবশ্যই বই কিনে পড়া উচিত।

আপনার মন্তব্য