একুশে গ্রন্থমেলায় মুজিব ইরমের বাওফোটা ও বাগিচাবাজার

 প্রকাশিত: ২০১৫-০২-২০ ০০:১৭:৩৪

ডেস্ক রিপোর্ট:

অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-তে মুজিব ইরমের দুইটি বই প্রকাশ হয়েছে। চৈতন্য থেকে প্রকাশিত হয়েছে গল্পের বই বাওফোটা, আর ধ্রুবপদ থেকে প্রকাশিত হয়েছে উপন্যাস বাগিচাবাজার।

বাওফোটা মুজিব ইরমের ১ম গল্পগ্রন্থ। বইটিতে গত দেড় দশকে লিখিত ও প্রকাশিত বাছাই ১০টি গল্প স্থান পেযেছে। প্রচ্ছদ করেছেন শিল্পী তৌহিন হাসান। বাগিচাবাজার মুজিব ইরমের ৩য় উপন্যাস। অবশ্য তাঁর ভাষায় ‘আউট বই’। প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু।

বাওফোটা পাওয়া যাচ্ছে লিটলম্যাগ চত্বরে, চৈতন্যের স্টলে। আর বাগিচাবাজার পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে, ধ্রুবপদের ৩১৪-১৫ নং স্টলে।

উল্লেখ্য, মুজিব ইরম মূলত কবি। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তার ১১টি কাব্যগ্রন্থ : মুজিব ইরম ভনে শোনে কাব্যবান ১৯৯৬, ইরমকথা ১৯৯৯, ইরমকথার পরের কথা ২০০১, ইতা আমি লিখে রাখি ২০০৫, উত্তরবিরহচরিত ২০০৬, সাং নালিহুরী ২০০৭, শ্রী ২০০৮, আদিপুস্তক ২০১০, লালবই ২০১১, নির্ণয় ন জানি ২০১২, কবিবংশ ২০১৪। এছাড়া প্রকাশিত হয়েছে শিশুসাহিত্য: এক যে ছিলো শীত ও অন্যান্য গপ ১৯৯৯। উপন্যাস/আউটবই: বারকি ২০০৩, মায়াপির ২০০৪। সম্প্রতি ধ্রুবপদ থেকে বেরিয়েছে মুজিব ইরম প্রণীত কবিতাসংগ্রহ: ইরমসংহিতা ২০১৩, বাংলা একাডেমী থেকে নির্বাচিত কবিতার বই: ভাইবে মুজিব ইরম বলে ২০১৩, এবং Antivirus publications, Liverpool, England থেকে প্রকাশিত হয়েছে নির্বাচিত কবিতার অনুবাদ গ্রন্থ: Poems of Mujib Erom 2014.

মুজিব ইরম ভনে শোনে কাব্যবান-এর জন্য পেয়েছেন বাংলা একাডেমী তরুণ লেখক প্রকল্প পুরস্কার ১৯৯৬। বাংলা কবিতায় সার্বিক অবদানের জন্য পেয়েছেন সংহতি সাহিত্য পদক ২০০৯, কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৪।

 

 

 

 

আপনার মন্তব্য