বাংলা একাডেমি প্রকাশ করছে বঙ্গবন্ধুর তৃতীয় গ্রন্থ

 প্রকাশিত: ২০১৮-০৯-০৬ ২২:৪৮:১৩

সিলেটটুডে ডেস্ক:

বাংলা একাডেমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তৃতীয় গ্রন্থ 'নয়া চীন ভ্রমণ' বইটি প্রকাশ করছে। একইসঙ্গে বইটি ইংরেজি ভাষায়ও প্রকাশিত হচ্ছে। ইংরেজি ভাষায় বইটি অনুবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক ফকরুল আলম। তিনি বঙ্গবন্ধুর লেখা 'কারাগারের রোজনামচা' বইটিও ইংরেজি ভাষায় অনুবাদ করেছেন। খবর বাসসের।

বঙ্গবন্ধুর 'নয়া চীন ভ্রমণ' বইটি প্রথমে ২০ হাজার কপি ছাপা হবে। বাংলা একাডেমি আয়োজিত আগামী অমর একুশের গ্রন্থমেলার উদ্বোধনী দিন থেকেই বইটি মেলায় পাঠকরা কিনতে পারবেন বলে একাডেমি কর্তৃপক্ষ আশা প্রকাশ করছেন।
ইংরেজি ভাষায়ও বইটি একই সময়ে প্রকাশের টার্গেট করেছে বাংলা একাডেমি।

বইটি সম্পাদনার দায়িত্বে নিয়োজিত বাংলা একাডেমির মহাপরিচালক ও লোক গবেষক অধ্যাপক শামসুজ্জমান খান এ সব তথ্য জানান। তিনি জানান, জাতির পিতা বঙ্গবন্ধু চীন সফর করেছিলেন। তাঁর এই সফরের উপর তিনি ডায়েরি লিখেছেন। এই ডায়েরিই হচ্ছে 'নয়া চীন ভ্রমণ' বইটি।

তিনি আরও জানান, বইয়ের গ্রন্থস্বত্ব থাকছেন 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট'। ভূমিকা লিখছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বইটির প্রকাশক থাকছেন বাংলা একাডেমির গবেষণা, সংকলন ও অভিধান বিভাগের পরিচালক মোবারক হোসেন। তিনি জানান, বইটি প্রকাশের কাজ অনেক দূর এগিয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যেই প্রকাশনার কাজ শেষ হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম বই 'অসমাপ্ত আত্মজীবনী' প্রকাশ করেছিল ঢাকার প্রকাশনা সংস্থা ইউপিএল। এরপর তাঁর দ্বিতীয় গ্রন্থ 'কারাগারের রোজনামচা' প্রকাশ করে বাংলা একাডেমি।

আপনার মন্তব্য