‘এ ব্রোকেন ড্রিম’: বই লিখলেন বিচারপতি এসকে সিনহা

 প্রকাশিত: ২০১৮-০৯-১৯ ১৭:০৬:১১

 আপডেট: ২০১৮-০৯-১৯ ১৭:০৯:১২

সিলেটটুডে ডেস্ক:

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার একটি বই প্রকাশিত হয়েছে। বইটি ১৬ সেপ্টেম্বর, রোববার থেকে অ্যামাজনে উন্মুক্ত করা হয়েছে।

‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল’, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ শিরোনামের বইটির একটা অংশ প্রকাশ করেছে কিন্ডলে।

ওই অংশে বিচারপতি এসকে সিনহা দাবি করেন, ২০১৭ সালে সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়ের কারণে বর্তমান সরকার তাকে পদত্যাগে বাধ্য করেছে। ওই রায়ের মাধ্যমে তিনি বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে যাওয়াকে অবৈধ ঘোষণা করেছিলেন।

তিনি লিখেন, ‘২০১৭ সালে বিচার বিভাগের স্বাধীনতার পক্ষে একটি ঐতিহাসিক রায় দেওয়ার পর বর্তমান সরকার আমাকে পদত্যাগে এবং নির্বাসনে যেতে বাধ্য করে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকদের সর্বসম্মত ওই রায়ে রাষ্ট্র এবং রাজনৈতিক নেতৃত্বের প্রবণতা নিয়ে আমি যে পর্যবেক্ষণ দিয়েছি, সেটি দেশের মানুষ ও সুশীল সমাজ ভালোভাবে গ্রহণ করেছে এবং আন্তর্জাতিক মিডিয়ায় ভালো গুরুত্ব পায়।’

এসকে সিনহা লিখেন, ‘আমি আমার সরকারি বাসবভনে বন্দি ছিলাম। আইনজীবী এবং বিচারপতিরা আমার সঙ্গে দেখা করতে এসেছেন। মিডিয়াকে বলা হয়েছে আমি অসুস্থ এবং আমার চিকিৎসা ছুটি চেয়েছি। কয়েকজন মন্ত্রী বলেছেন আমি চিকিৎসা ছুটিতে বিদেশে যাব।

১৪ অক্টোবর, ২০১৭ আমাকে দেশ ছাড়তে বাধ্য করার সময় আমি একটি বিবৃতি দিয়ে সবার কাছে পরিষ্কার করতে চেয়েছিলাম যে আমি অসুস্থ নই এবং চিরতরে দেশও ত্যাগ করছি না।’

এরপর তার পরিবার ও স্বজনদের ভয়-ভীতি দেখানোয় তিনি বিদেশে থাকতেই পদত্যাগপত্র জমা দেন বলে দাবি করেন সুরেন্দ্র কুমার সিনহা।

আপনার মন্তব্য