‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ এর জন্যে বই আহ্বান

 প্রকাশিত: ২০১৯-০৮-২৭ ১৪:২৩:১৩

সাহিত্য ডেস্ক:

‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৯’ এর জন্যে বই আহ্বান করা হয়েছে।

কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ, গবেষণা ও নাটক, মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য ও গবেষণা এবং শিশু-কিশোর সাহিত্য এই পাঁচ বিভাগে পুরস্কার দেবে বেঙ্গল গ্রুপের মালিকানাধীন মাসিক সাহিত্য পত্রিকাটি।

এতে পুরস্কার হিসেবে থাকছে এক লক্ষ টাকা, একটি ক্রেস্ট ও একটি সম্মাননা।

২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত সময়ে রচিত মৌলিক গ্রন্থসমূহ প্রতিযোগিতার জন্য বিবেচিত হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়, প্রতিযোগিতায় অংশগ্রহণেচ্ছুদের ১৮ থেকে ৪০ বছর বয়সী (গ্রন্থ প্রকাশকালে অনূর্ধ্ব ৪০ বছর) এবং বাংলাদেশের নাগরিক হতে হবে। বিদেশে বসবাসরত বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করতে পারবেন। পুরস্কারের জন্য জমাকৃত গ্রন্থের প্রথম সংস্করণই শুধু বিবেচিত হবে।

বই জমা দেওয়ার পর যে কোনও পর্যায়ে অথবা পুরস্কার প্রদানের পর যদি অবগত হওয়া যায় যে, কোনও বই অন্য কোনও বইয়ের অবিকল অনুকরণ অথবা আংশিক প্রতিরূপে রচিত, সেক্ষেত্রে বইটি বাছাই প্রক্রিয়া থেকে বাদ দেওয়ার এবং পুরস্কার প্রত্যাহারের অধিকার বিচারকমণ্ডলীর সংরক্ষিত থাকবে। পুরস্কারের যে-কোনও পর্যায়ে বাছাইয়ের সঙ্গে জড়িত ব্যক্তির রচিত গ্রন্থ পুরস্কারের জন্যে বিবেচিত হবে না।

বইয়ের সঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে যে, বইটি বাংলাদেশি লেখকের মৌলিক সাহিত্যকর্ম, লেখকের বয়স নির্ধারিত বয়ঃক্রমের মধ্যে এবং বইটি এই পুরস্কারের জন্যে উপস্থাপন করা হচ্ছে।

বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র অথবা সমমানের সনদের অনুলিপি প্রেরণ করতে হবে।

১৮ আগস্ট ২০১৯ থেকে ৩১ অক্টোবর ২০১৯-এর মধ্যে কালি ও কলম দপ্তরে (কালি ও কলম, মেগাডোরি, বাড়ি ৫৭/এ, সড়ক ১৫/এ, পঞ্চমতলা, ধানমণ্ডি, ঢাকা ১২০৯) ছয় কপি বই জমা দিতে হবে।

চূড়ান্ত বাছাইশেষে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে।

আপনার মন্তব্য