পাঁচ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত যোদ্ধাদের নিয়ে শামস শামীমের বই

 প্রকাশিত: ২০২১-০৮-০৬ ১৬:২২:১০

নিজস্ব প্রতিবেদক:

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের পাঁচ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের জীবনী, মুক্তিযুদ্ধে যোগদানসহ নানা তথ্য নিয়ে গ্রন্থ ‘পাঁচ নম্বর সেক্টর: খেতাবপ্রাপ্ত যোদ্ধা’ প্রকাশিত হয়েছে।

মুক্তিযুদ্ধ গবেষক ও সাংবাদিক শামস শামীমের গবেষণালব্ধ বইটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশনী।

জুলাই মাসে প্রকাশিত এ বইটি অনলাইন বুকস্টোর রকমারি, বাতিঘরসহ সারাদেশে পাওয়া যাচ্ছে। মহান মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গ্রন্থটি প্রকাশিত হয়েছে।

বইয়ে সিলেট জেলার একাংশ ও সুনামগঞ্জ জেলা নিয়ে বিস্তৃত মুক্তিযুদ্ধের অনন্য ৫ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত যোদ্ধাদের সম্পর্কে আলোকপাত করা হয়েছে। তাদের সংক্ষিপ্ত জীবনীসহ মুক্তিযুদ্ধে যোগদান, মুক্তিযুদ্ধের পূর্বাপর ঘটনা, যুদ্ধের বর্ণনাসহ নানা বিষয় এতে স্থান পেয়েছে। বিভিন্ন সোর্স থেকে লেখক খেতাবপ্রাপ্ত বীর যোদ্ধাদের যুদ্ধাভিযানের কিছু দুর্লভ ছবি গ্রন্থে ব্যবহার করেছেন।

৫ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত যোদ্ধা সেক্টর কমান্ডার মীর শওকত আলী বীর উত্তম, শহিদ জগৎজ্যোতি দাস বীর বিক্রম, আব্দুর রউফ বীর বিক্রম, শহিদ সিরাজুল ইসলাম বীর বিক্রম, ইয়ামিন চৌধুরী বীর বিক্রম, মতিউর রহমান বীর বিক্রম, ইনামুল হক চৌধুরী বীর প্রতীক, মোহাম্মদ ইদ্রিস আলী বীর প্রতীক, প্রকৌশলী এমএ হালিম বীর প্রতীক, আব্দুল মজিদ বীর প্রতীক, আকবর হোসেন বীর প্রতীক, আলী আকবর মিজি বীর প্রতীক, সিরাজুল ইসলাম বীর প্রতীক, ফখরুদ্দিন চৌধুরী বীর প্রতীক, আব্দুর রাজ্জাক বীর প্রতীক, কাকন বিবি (বীর প্রতীক ঘোষিত) এবং এই সাব-সেক্টরে বাইরে শহিদ সুনামগঞ্জের বীর মুক্তিযোদ্ধা নায়েক শহিদ আব্দুন নূরের উপর সচিত্র আলোকপাত করা হয়েছে।

খেতাবপ্রাপ্ত যোদ্ধাদের লেখা শুরুর আগে তাদের এক পৃষ্ঠার স্ক্যাচ করা ছবি বইটির নান্দনিক উপস্থাপনাকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে।

অফসেট কাগজে ছাপা ২১২ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা। অর্জুন কুমার মহান্তের স্ক্যাচ থেকে বইটির প্রচ্ছদ করা হয়েছে।

আপনার মন্তব্য